সোলাইমানি হত্যায় সহায়তার অভিযোগে একজনকে মৃত্যুদণ্ড দিল ইরান

বণিক বার্তা অনলাইন

ইরাকের বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় ইরানের শীর্ষ জেনারেল হত্যার ঘটনায় এক ব্যক্তিকে মৃত্যুদণ্ডের সাজা দিয়েছে ইরানের আদালত। তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ এবং ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের কাছে গোয়েন্দা তথ্য সরবরাহের অভিযোগ এনেছে দেশটি। সৈয়দ মাহমুদ মুসাবি-মাজদ নামের ওই ব্যক্তির মৃত্যুদণ্ড শিগগিরই কার্যকর করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

আজ মঙ্গলবার ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন ইসমাইল এক প্রেস ব্রিফিংয়ে বলেন, মুসাবি-মাজদ ‘আমেরিকান ডলারের বিনিময়ে’ ইরানের সশস্ত্র বাহিনী এবং ইসলামিক বিপ্লবী গার্ড কুদস ফোর্সের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি করেছিলেন। জেনারেল কাসেম সোলাইমানির বিষয়ে তিনি তথ্য সংগ্রহ করে- তা শত্রুপক্ষের কাছে সরবরাহ করেছিলেন। 

এর বেশি বিস্তারিত তথ্য গণমাধ্যমকে জানাতে অপারগতা প্রকাশ করেছেন ইসমাইল। 

গত ৩ জানুয়ারি কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানিকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করে মার্কিন বাহিনী। কুদস ফোর্স পরিচালনা এবং মধ্যপ্রাচ্যের সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে ইরানের সম্পর্কের তদারকি করা সোলাইমানিকে হত্যা দুই শত্রু বাহিনীকে যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিল। 

শীর্ষ জেনারেল হত্যার পর ইরাকে থাকা মার্কিন ঘাঁটিতে রকেট হামলা চালিয়েছিল ইরান। যদিও হামলায় আহতের ঘটনা ঘটলেও বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি।

সূত্র: ব্লুমবার্গ 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন