আপাতত বন্ধই থাকছে রাইডশেয়ার

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) বিস্তার ঠেকাতে গত ২৬ মার্চ থেকে সব ধরনের গণপরিবহন বন্ধ করে দেয় সরকার। অ্যাপভিত্তিক পরিবহন সেবা বা রাইডশেয়ারও সেদিন থেকে বন্ধ রয়েছে। দীর্ঘ দুই মাসের বেশি সময় পর আগামীকাল সোমবার (১ জুন) থেকে সীমিত পরিসরে গণপরিবহন চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। কিন্তু পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত রাইডশেয়ার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

এরই মধ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) দেশে নিবন্ধিত ১২টি রাইডশেয়ার সেবাদাতা প্রতিষ্ঠানকে এ সম্পর্কিত চিঠি দিয়েছে। চিঠিতে বলা হয়েছে, করোনা পরিস্থিতির কারণে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত রাইডশেয়ারের সব ধরনের কার্যক্রম বন্ধ থাকবে।

যানজট, লক্কর-ঝক্কর পাবলিক বাস, সিএনজি অটেরিকশা-ট্যাক্সি সার্ভিসে লাগামছাড়া ভাড়ার বিপরীতে ঢাকাসহ দেশের গুরুত্বপূর্ণ শহরগুলোতে বেশ জনপ্রিয়তা রয়েছে অ্যাপভিত্তিক বিভিন্ন পরিবহন সেবার। করোনা পরিস্থিতির কারণে অনেকেই এসব পরিবহন সেবায় অভ্যস্ত হয়ে উঠেছিলেন। বর্তমান করোনা মহামারীর এই সময়েও গণপরিবহনের চেয়ে রাইডশেয়ার সেবা তুলনামূলক নিরাপদ বলে মনে করেন যাত্রীরা।

পাঠাও, সহজ, ওভাই, উবারসহ দেশে ১২টি কোম্পানি রাইডশেয়ার সেবা দেয়ার জন্য বিআরটিএর কাছ থেকে নিবন্ধন নিয়েছে। ঢাকাসহ দেশের কয়েকটি গুরুত্বপূর্ণ শহরে কার্যক্রম পরিচালনাও করছে বেশিরভাগ নিবন্ধিত রাইডশেয়ার কোম্পানি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন