রায় কার্যকরের আগে চারনেতা হত্যায় মাজেদকে জিজ্ঞাসাবাদ চান নাসিম

নিজস্ব প্রতিবেদক

পচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃসংশভাবে হত্যার মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদের মৃত্যু পরোয়ানা জারি হয়ে গেছে গতকালই।  তবে তার মৃত্যুদণ্ড কার্যকর করার আগে জেলাখানায় জাতীয় চারনেতাকে হত্যার বিষয়ে জিজ্ঞাসাবাদ করার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য ও শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর সন্তান মোহাম্মদ নাসিম।

আজ বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তায় স্বরাষ্ট্রমন্ত্রী ও আইনমন্ত্রীর কাছে এই আহ্বান জানান মোহাম্মদ নাসিম। 

১৯৭৫ সালে ৩ নভেম্বর জেলখানায় বন্দী জাতীয় চারনেতা সাবেক উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, সাবেক বাংলাদেশী প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন মনসুর আলী এবং সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আবুল হাসনাত মোহাম্মদ কামারুজ্জামান হত্যা করা হয়। 

ক্যাপ্টেন মনসুর আলীর সন্তান মোহাম্মদ নাসিম বলেন, করোনাভাইরাসের মহা বিপর্যয়ের মধ্যে বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতার আত্মস্বীকৃত খুনি পলাতক বরখাস্তকৃত ক্যাপ্টেন আবদুল মাজেদের গ্রেফতার দেশবাসীর জন্য স্বস্তির সংবাদ বয়ে এনেছে। আমরা এতে আশ্বস্ত হয়েছি যে দীর্ঘ কয়েক যুগ পরে এই জঘন্য খুনিকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এই জন্য আমরা তাদেও ধন্যবাদ জানায়। 

তিনি বলেন, এই খুনি শুধু বঙ্গবন্ধুকে হত্যা করে নাই, এই খুনি জেলখানায় ঢুকে জাতীয় চার নেতাকে হত্যায় অংশ নিয়েছে। এই খুনিকে আরও জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন আছে বলে আমি বিশ্বাস করি। আমি স্বরাষ্ট্রমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করবো। এর মৃত্যুদণ্ড কার্যকর করার আগে নিবিড় জিজ্ঞাসাবাদ করতে হবে। এই খুনি বলতে পারবে সেদিন জেলখানায় কারা হত্যাকাণ্ডের নির্দেশ কারা দিয়েছিল, এর দায়িত্ব কাদের ছিল? তাকে জিজ্ঞাসাবাদের মধ্যে দিয়ে অনেক কিছুই উন্মোচন হবে। 

নাসিম বলেন, তাদের বিচার হয়েছে।  সেই রায় অবশ্যই কার্যকর হবে। কিন্তু একে জিজ্ঞাসাবাদের মধ্যে দিয়ে এর নেপথ্যেও খলনায়কদের বের করা দরকার। না হলে কিন্তু অনেক কিছুই অজানা হয়ে আছে, অনেক কিছুই অজানা হয়ে যাবে। আমরা একজন পলাতক খুনিকে গ্রেফতার করতে পেরেছি। তার কাছ থেকে অনেক তথ্য জানা যাবে, কারা কোথায় পলাতক আছে এটা হয়তো সে বলতে পারবে।  তাই আমি আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অনুরোধ করবো দণ্ড কার্যকর করার পূর্বে যেন এই তথ্যগুলো বের করা হয়।



প্রসঙ্গত, দীর্ঘদিন পালতক থাকা বঙ্গবন্ধুর খুনি বরখাস্তকৃত ক্যাপ্টেন আবদুল মাজেদকে গত সোমবার দিবাগত রাতে গ্রেফতার করে পুলিশ। পরে তাকে আদালতে সোপর্দ করা হয়। এরই মধ্যে মাজেদ রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেছেন। রাষ্ট্রপতি তা নাকচ করেছেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন