নতুন আইজিপি বেনজীর আহমেদ

আবদুল্লাহ আল-মামুন র‌্যাব প্রধান

নিজস্ব প্রতিবেদক

নতুন পুলিশ মহাপরিদর্শক হলেন . বেনজীর আহমেদ। তিনি . মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর স্থলাভিষিক্ত হলেন। আর র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে -সংক্রান্ত আদেশ জারি করা হয়।

বর্তমান আইজিপি . মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৩ এপ্রিল। তাকে বাংলাদেশের গুরুত্বপূর্ণ শ্রমবাজার হিসেবে পরিচিত একটি মুসলিম দেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে। 

মেধাবী, সৎ চৌকস পুলিশ কর্মকর্তা হিসেবে বেনজীর আহমেদের পরিচিতি রয়েছে। সপ্তম বিসিএস পুলিশ ক্যাডারের কর্মকর্তা বেনজীর আহমেদ ১৯৮৮ সালে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে চাকরিতে যোগ দেন। গোপালগঞ্জে জন্মগ্রহণ করা বেনজীর আহমেদ র্যাবের ডিজির দায়িত্ব পালনের আগে প্রায় সাড়ে চার বছর ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হিসেবে নিয়োজিত ছিলেন। 

. বেনজীর আহমেদ জাতিসংঘের শান্তিরক্ষা বিভাগে চিফ অব মিশন ম্যানেজমেন্ট অ্যান্ড সাপোর্ট সার্ভিসেস হিসেবে জাতিসংঘ সদর দপ্তরে অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি কর্মদক্ষতায় তিনবার জাতিসংঘ শান্তি পদক অর্জন করেন। এছাড়া তিনি পুলিশের পেশাগত সর্বোচ্চ পদক বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) অর্জন করেন। 

এর আগে ২০১৮ সালের ৩১ জানুয়ারি আইজিপি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন . জাবেদ পাটোয়ারী। আগে থেকেই সৎ, মেধাবী পেশাদার কর্মকর্তা হিসেবে পরিচিতি ছিল তার। আইজিপি হওয়ার আগে জাবেদ পাটোয়ারী পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান ছিলেন। এছাড়া পুলিশের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি। ১৯৮৬ সালে বিসিএস (পুলিশ) ক্যাডারে প্রথম স্থান অধিকার করে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে চাকরিজীবন শুরু করেন তিনি। তার গ্রামের বাড়ি চাঁদপুরে।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে র‌্যাব প্রধান করা হয়েছে। কিন্তু এখনো সিআইডি প্রধান কে হবেন, সে বিষয়ে সরকারের কাছ থেকে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা আসেনি। তবে এরই মধ্যে সিআইডি প্রধান হিসেবে আলোচনায় রয়েছেন পুলিশ স্টাফ কলেজের রেক্টর অতিরিক্ত আইজিপি শেখ মুহম্মদ মারুফ হাসান ইকবাল বাহারের নাম। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন