করোনা ব্যবস্থাপনায় সমন্বয়হীনতা স্বীকার করলেন ফিনিশ প্রধানমন্ত্রী

বণিক বার্তা অনলাইন

করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধে গৃহীত সরকারি পদক্ষেপে দুর্বলতা থাকার কথা স্বীকার করলেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন। বুধবার সংবাদ সম্মেলনে তিনি বলেন, সরকারের করোনাভাইরাস ব্যবস্থাপনা সামগ্রিকভাবে নিখুঁতভাবে কাজ করছে না। কিছু কিছু জায়গায় দুর্বলতা রয়ে গেছে।

উদাহরণ হিসেবে প্রধানমন্ত্রী মারিন বলেন, হেলসিঙ্কি-ভান্টানা বিমানবন্দরে সবকিছু ঠিকঠাক চলছে না। এখানে হাজার হাজার যাত্রী আসছেন, কীভাবে আইসোলেশনে থাকতে হবে বা আদৌ আইসোলেশনে থাকতে হবে কিনা সে ব্যাপারে পরিষ্কার কোনো দিক নির্দেশনা তারা পাচ্ছেন না।

রাষ্ট্রীয় টেলিভিশন ওয়াইএলইতে সম্প্রচারিত ওই সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, তথ্যপ্রবাহ যতো অবাধ ও বিস্তৃত হওয়া উচিত ততোটা হচ্ছে না এবং কাজের ক্ষেত্রে কাঙ্ক্ষিত সমন্বয়েরও অভাব দেখা যাচ্ছে। 

একই সংবাদ সম্মেলনে দেশটির সমাজসেবা মন্ত্রী ক্রিস্টা কিউরু ঘোষণা দেন, ফিনল্যান্ডে করোনা পরীক্ষার সক্ষমতা শিগগিরিই দ্বিগুণ করা হবে। যেখানে বর্তমানে দৈনিক আড়াই হাজার পরীক্ষা করা হচ্ছে। 

স্বাস্থ্যমন্ত্রী আইনো কাইসা পেকোনেন বলেন, স্বাস্থ্যকর্মীদের পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) সংগ্রহে ফিনল্যান্ড এরই মধ্যে কয়েক কোটি ইউরো খরচ করে ফেলেছে। এ সপ্তাহেই প্রথম চালানটি আসবে। তিনি জোর দিয়ে বলেন, জাতীয় পর্যায়ে কোনো কিছুরই সঙ্কট নেই। তবে এটা ঠিক কিছু কিছু এলাকায় যথেষ্ট পিপিই পৌঁছায়নি।

ফিনল্যান্ড সরকারের ওয়েবসাইটে বুধবার বলা হয়েছে, সারা দেশে রেস্টুরেস্ট বন্ধ করতে হবে। গত শনিবার থেকেই এ প্রক্রিয়া শুরু হয়েছে। মে মাসের শেষ নাগাদ পর্যন্ত নির্দেশ বহাল থাকবে। তবে খাবার ঘরে পৌঁছে দেয়ার জন্য রান্না হয় এমন রেস্টুরেন্ট খোলা থাকবে। সে হিসেবে স্কুল ও হাসপাতালের ক্যান্টিন এবং এ ধরনের খাবারের দোকান খোলা থাকবে।

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন