শনিবার | অক্টোবর ২৪, ২০২০ | ৯ কার্তিক ১৪২৭

খবর

বিনার নতুন মহাপরিচালক বিজ্ঞানী ড. মির্জা মোফাজ্জল

বণিক বার্তা প্রতিনিধি ময়মনসিংহ

ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ক্যাম্পাসে অবস্থিত বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) নতুন মহাপরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সফল বিজ্ঞানী, বিশিষ্ট উদ্ভিদ প্রজননবিদ কৃষিবিদ . মির্জা মোফাজ্জল ইসলাম। গতকাল কৃষি মন্ত্রণালয় থেকে তাকে বিনার মহাপরিচালক পদে নিযুক্ত করা হয়। এর আগে তিনি বিনার পরিচালক (প্রশাসন সাপোর্ট সার্ভিস) হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তিনি এশিয়ান উন্নয়ন ব্যাংক, জাপান স্কলারশিপ প্রোগ্রাম আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের বৃত্তি নিয়ে ফিলিপাইনের লস ব্যানস বিশ্ববিদ্যালয় থেকে মলিকুলার জেনেটিকস অ্যান্ড প্লান্ট ব্রিডিং বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। পরে তিনি বিশ্বব্যাংক বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে এনএটিপি প্রকল্পের বৃত্তি পেয়ে যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটি থেকে মলিকুলার জেনেটিকস বিষয়ে পোস্ট-ডক্টরাল ডিগ্রি সম্পন্ন করেন।

মির্জা মোফাজ্জল ইসলাম টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলার বল্লা করোনেশন উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে এসএসসি, নটর ডেম কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে স্নাতক ডিগ্রি লাভ করেন। পরে তিনি জেনেটিকস প্লান্ট ব্রিডিং বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

. মির্জা বিনায় কর্মরত অবস্থায় বিভিন্ন গবেষণায় উপকূলীয় অঞ্চলের জন্যে লবণাক্তসহিষ্ণু বিনা ধান-, বিনা ধান-১০, বন্যাকবলিত এলাকার জন্য জলমগ্নতাসহিষ্ণু বিনা ধান-১১ বিনা ধান-১২, সার পানিসাশ্রয়ী উচ্চফলনশীল জাত বিনা ধান-১৭ (গ্রিন সুপার রাইস) সহ অন্যান্য ফসলের মোট ২২টি উন্নত জাতের ফসল উদ্ভাবন করেছেন।

এসব উন্নত জাতের ফসল উদ্ভাবনে অসামান্য অবদানের জন্য . মির্জা মোফাজ্জল গবেষণার স্বীকৃতিস্বরূপ জাতিসংঘের এফএও-আইএইএ অস্ট্রিয়া থেকে আউটস্ট্যান্ডিং অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড, বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার কর্তৃক সুপ্রিম সিড স্বর্ণপদক এবং আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট কর্তৃক বিল অ্যান্ড মেরিন্ডা গেটসের অর্থায়নে পরিচালিত প্রকল্পে লবণ বন্যাসহিষ্ণু ধান উদ্ভাবনে অনন্য অবদান রাখায় ভারতের নয়াদিল্লি থেকে সার্টিফিকেট, ক্রেস্টসহ মোট সাতটি পদকে ভূষিত হন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন