লেমিনেটেড পোস্টার বন্ধে হাইকোর্টের নির্দেশ

ঢাকার দুই সিটি করপোরেশনে নির্বাচন উপলক্ষে ছাপানো হয়েছে লাখ লাখ পোস্টার। এসব পোস্টার বিশেষ প্লাস্টিক দিয়ে মুড়িয়ে (লেমিনেশন) সাঁটানো হচ্ছে অলিতে-গলিতে। ‘নগর পরিচ্ছন্ন রাখার প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনে অংশ নেয়া প্রার্থীরাই নগরের পরিবেশকে হুমকিতে ফেলছেন’ এমন সংবাদ প্রকাশের পর ঢাকা সিটি করপোরেশন এলাকায় লেমিনেটেড পোস্টার ছাপা ও প্রদর্শন বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

একই সঙ্গে সারা দেশের নির্বাচন ও অন্যান্য ক্ষেত্রে লেমিনেটেড পোস্টার ছাপা এবং প্রদর্শন বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে। 

তবে এখন পর্যন্ত যেসব পোস্টার সাঁটানো হয়ে গেছে সেসব না সরিয়ে নির্বাচনের পরপরই সেসব অপসারণ করে যথাযথভাবে তা ধ্বংস করতে বলা হয়েছে। 

আজ বুধবার সুপ্রিম কোর্টের দুই আইনজীবী এ সংক্রান্ত একটি সংবাদ প্রতিবেদন নজরে এনে প্রয়োজনীয় নির্দেশনা চাইলে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের বেঞ্চ বুধবার স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেন।

নির্বাচন কমিশন, নির্বাচন কমিশনের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, শিল্প সচিব, স্বাস্থ্য সচিব, দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে সিটি নির্বাচনে লেমিনেটেড পোস্টারের ব্যবহার নিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন নজরে আনেন আইনজীবী মনোজ কুমার ও সুলায়মান হাওলাদার। শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ‌্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। পরে আদালত প্রতিবেদনগুলো আমলে নিয়ে এই আদেশ দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন