প্যালাডিয়াম এখন স্বর্ণের চেয়েও দামি, নেপথ্য কারণ কী

বণিক বার্তা অনলাইন

সাম্প্রতিক সময়ে ধাতু পণ্যের আন্তর্জাতিক বাজারে সবচেয়ে বেশি বেড়েছে প্যালাডিয়ামের দাম। গত দুই সপ্তাহে ২৫ শতাংশেরও বেশি এবং গত এক বছরে বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে এ মূল্যবান ধাতুর দাম। প্যালাডিয়াম এখন স্বর্ণের চেয়েও দামি। এক আউন্স  প্যালাডিয়ামের দাম আড়াই হাজার মার্কিন ডলার। 

প্যালাডিয়ামের দাম হঠাৎ করে এতো বেড়ে যাওয়ার কারণ কী? বাজার বিশ্লেষকরা বলছেন, প্রধান কারণ চাহিদার তুলনায় জোগান একেবারে কম। আট বছর ধরে বিশ্বব্যাপী সরবরাহ ঘাটতি চলছে। অথচ ইদানীং গাড়িশিল্পে এ ধাতুর ব্যবহার অনেক বেড়ে গেছে। চলতি মাসের গোড়ার দিকে স্বাক্ষরিত মার্কিন-চীন বাণিজ্য চুক্তির ফলে গাড়ির বাজার চাঙা হওয়ার আশাতেও এক দফা দাম বেড়েছে।

আকরিক থেকে প্লাটিনাম এবং নিকেল নিষ্কাশনে উপজাত হিসেবে প্যালাডিয়াম পাওয়া যায়। ফলে চাহিদা বাড়লেও প্যালাডিয়ামের উৎপাদন বাড়ানো ততোটা সহজ নয়। কারণ এতে অন্য দুটি গুরুত্বপূর্ণ ধাতুর বাজারও প্রভাবিত হবে। তাছাড়া বিশ্বের বেশিরভাগ প্যালাডিয়াম উৎপাদন করে রাশিয়া ও দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকা একাই সরবরাহ করে বৈশ্বিক চাহিদার প্রায় ৪০ শতাংশ। গত সপ্তাহে কর্তৃপক্ষ জানিয়েছে, গত নভেম্বরে প্লাটিনাম গ্রুপের ধাতুর উৎপাদন আগের বছরের একই সময়ের তুলনায় ১৩ দশমিক ৫ শতাংশ কম হয়েছে।   

চকচকে রূপালী ধাতু প্যালাডিয়াম রাসায়নিক মৌলের পর্যায় সারণিতে প্লাটিনাম, রুথেনিয়াম, রোডিয়াম, ওসমিয়াম এবং ইরিডিয়াম গ্রুপের মধ্যে পড়ে। এ ধাতুর প্রধান বাণিজ্যিক ব্যবহার গাড়িতে ক্যাটালাইটিক কনভার্টার হিসেবে। গাড়ির একজস্ট সিস্টেমের একটি অংশ এটি। প্রধানত পেট্রল বা হাইব্রিড গাড়িতে ক্ষতিকর গ্যাস নির্গমন নিয়ন্ত্রণে এটি ব্যবহার করা হয়। ৮০ শতাংশের বেশি প্যালাডিয়াম ব্যবহৃত হয় এসব ডিভাইসে। কার্বন মনোক্সাইড এবং নাইট্রোজেন ডাই অক্সাইডের মতো বিষাক্ত গ্যাসকে কম ক্ষতিকর নাইট্রোজেন, কার্বন ডাই অক্সাইড এবং জলীয় বাষ্পে রূপান্তর করে এটি। তবে ইলেক্ট্রনিক্স, দন্ত্যচিকিৎসা এবং গহনা তৈরিতেও সামান্য পরিমানে প্যালাডিয়ামের ব্যবহার আছে।

বৈশ্বিক উষ্ণায়ন নিয়ন্ত্রণে বিশ্বজুড়ে জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ি ব্যবহার নিয়ন্ত্রণে নানা নীতিমালা করছে বিভিন্ন দেশের সরকার। বিশেষ করে চীন পেট্রোল ইঞ্জিন চালিত যানবাহন থেকে বায়ু দূষণ কমানোর চেষ্টায় সরকারি নীতি কঠোর করেছে। ফলে পেট্রল ইঞ্জিন চালিত ব্যক্তিগত গাড়িতে প্যালাডিয়ামের ক্যাটালাইটিক কনভার্টার ব্যবহার বাড়ছে।

এছাড়া ফক্সওয়াগনের কার্বন কেলেঙ্কারির পর মানুষ আর ডিজেল ইঞ্জিনে ভরসা পাচ্ছে না। এ ধরনের ইঞ্জিনে ক্যাটালাইটিক কনভার্টার হিসেবে প্লাটিনাম ব্যবহার করা হয়। কিন্তু পেট্রল ইঞ্জিনের ক্যাটালাইটিক কনভার্টারে অবশ্যই প্যালাডিয়াম ব্যবহৃত হয়। এ কারণেও ধাতুটির চাহিদা বাড়ছে।

প্যালাডিয়ামের দাম বৃদ্ধিতে গাড়ির ক্যাটালাইটিক কনভার্টার চুরির ঘটনা বেড়েছে

এদিকে অব্যাহত দাম বৃদ্ধির কারণে সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বব্যাপী ক্যাটালাইটিক কনভার্টার চুরির ঘটনাও বেড়েছে। লন্ডন মহানগর পুলিশ জানিয়েছে, ২০১৯ সালের প্রথম ছয় মাসে যে পরিমান গাড়ির ক্যাটালাইটিক কনভার্টার চুরি হয়েছে তা গত বছরের মোট চুরির চেয়ে অন্তত ৭০ শতাংশ বেশি। সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন