টাইফুনের আঘাতে ফিলিপাইনে নিহত ১৬, বড়দিন উৎসব পণ্ড

বড়দিনের উৎসবকে ফিকে করে দিয়ে ফিলিপাইনে প্রবল বেগে আঘাত হেনেছে টাইফুন ‘ফ্যানফোন’। ঝড়ের সঙ্গে প্রবল বর্ষণে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এখন পর্যন্ত নিহত হয়েছেন ১৬ জন। আরো অনেকেই নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। খবর গার্ডিয়ান।

দেশটির প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, ১০ হাজারেরও বেশি মানুষকে স্কুল, জিম এবং সরকারি ভবনে সরিয়ে নেওয়া হয়েছে। ফেরি পারাপার বন্ধ থাকায় আটকা পড়েছেন হাজারও পর্যটক। বেশ কয়েকটি ফ্লাইটও বাতিল করা হয়।

বেসামরিক প্রতিরক্ষা কর্মকর্তা অ্যালেন ফ্রয়েলান ক্যাবারন বলেন, ‘তারা আশ্রয় কেন্দ্রগুলোতে নিরাপদ আছে। কমপক্ষে তারা সেখানে বড়দিনের খাবার খেতে সক্ষম হয়েছিলেন। তাৎক্ষণিকভাবে তাদের মাছ এবং নুডলস সরবরাহ করা হয়েছে।’

টাইফুনের প্রভাবে ডুবে গেছে ফিলিপাইনের মধ্যাঞ্চল। ভূমিধসে ঘরবাড়ি বিনষ্ট হয়েছে এবং গাছপালা উপড়ে গেছে। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে শহরগুলো।

পুলিশ জানিয়েছে, গাছপালা উপড়ে অনেক শহরের মধ্যে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে, যার মধ্যে রয়েছে জনপ্রিয় পর্যটন রিসোর্ট বোরাকে। অনেক মানুষ বন্যার পানিতে ঘরের মধ্যে আটকা পড়ে আছেন। তাদের উদ্ধার করতে পুলিশ সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন