বায়ুমান উন্নয়নে বাংলাদেশকে ৩০০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

প্রকাশ: সেপ্টেম্বর ২৯, ২০২৪

বণিক বার্তা অনলাইন

অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও পানিসম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জানিয়েছেন, বাংলাদেশ ক্লিন এয়ার প্রজেক্টে (বিসিএপি) ৩০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক। এ প্রকল্পের লক্ষ্য হলো বায়ুমানের উন্নতি করা এবং দেশের গুরুত্বপূর্ণ খাতগুলো থেকে দূষণ কমিয়ে আনা।প্রকল্পটিতে অর্থায়ন করছে বিশ্বব্যাংকের অঙ্গ প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ)। পাশাপাশি জাতীয় বায়ুমান ব্যবস্থাপনা পরিকল্পনার অংশ হিসেবে রান্নাঘর থেকে সৃষ্ট বায়ুদূষণ কমাতে সম্ভাব্য অনুদানও পাওয়া যেতে পারে। রোববার (২৯ সেপ্টেম্বর)  দুপুরে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে অনুষ্ঠিত একটি উচ্চ পর্যায়ের বৈঠকের পর সৈয়দা রিজওয়ানা হাসান এ কথা জানান।

সভায় পরিবেশ উপদেষ্টা বর্জ্য ব্যবস্থাপনা ও ঢাকা শহরের খালগুলোর পুনরুদ্ধারে বিশ্বব্যাংককে সহায়তার আহ্বান জানান, যাতে করে খালগুলো দিয়ে 'ব্লু নেটওয়ার্ক' তৈরি করা যায়। তিনি 'ক্ষতি এবং ক্ষয়ক্ষতি তহবিল'র জন্য সম্ভাব্য সহায়তা ও জাতীয় অভিযোজন পরিকল্পনা (এনএপি) বাস্তবায়নেও সহায়তার কথা তুলে ধরেন।

বৈঠকে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার এবং বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেকসহ উভয় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫