পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধ করতে হবে— পরিবেশ উপদেষ্টা

প্রকাশ: সেপ্টেম্বর ২৯, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

পলিথিনের ক্ষতিকর প্রভাব থেকে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষার জন্য পলিথিন শপিং ব্যাগের ব্যবহার বন্ধ করতে হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। আগামী ১ অক্টোবর থেকে শপিং মলগুলোতে এবং ১ নভেম্বর থেকে কাঁচা বাজারে পলিথিন ব্যাগের পরিবর্তে বিকল্প পণ্যের ব্যবহার শুরু করতে হবে।

রোববার (২৯ সেপ্টেম্বর) পরিবেশ অধিদপ্তরের আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ উপদেষ্টা এ কথা জানান। তিনি বলেন, পলিথিনের ব্যবহার বন্ধ করতে হলে নিজ দায়িত্বে পলিথিন পরিহার করতে হবে। ১ নভেম্বর থেকে পলিথিন উৎপাদনকারীদের বিরুদ্ধে অভিযান শুরু হবে।

এ সময় পরিবেশ সচিব ড. ফারহিনা আহমেদ, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদসহ আরো অনেকে বক্তব্য রাখেন। বক্তারা পলিথিনের ক্ষতিকর প্রভাব এবং এর বিকল্প পণ্যের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেন।

পরিবেশ উপদেষ্টা জানান, ডিসেম্বরের মধ্যে সচিবালয়কে প্লাস্টিকমুক্ত ঘোষণা করা হবে এবং দোকান মালিকদের সঙ্গে আলোচনা করে পলিথিন বর্জনের কার্যক্রম ধাপে ধাপে বাস্তবায়ন করা হবে।

এর আগে, পরিবেশ উপদেষ্টা নিষিদ্ধ পলিথিনের বিকল্প পণ্য সামগ্রী নিয়ে আয়োজিত মেলার উদ্বোধন করেন এবং মেলায় প্রদর্শিত ২৪টি স্টল ঘুরে দেখেন। মেলায় পরিবেশবান্ধব পণ্য যেমন পাটের ব্যাগ, কাগজের ব্যাগ, বাঁশ ও বেতের তৈরি বিভিন্ন পণ্য প্রদর্শিত হয়। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫