ডন ব্র্যাডম্যানের অভিজাত ক্লাবে কামিন্দু মেন্ডিস

প্রকাশ: সেপ্টেম্বর ২৭, ২০২৪

ক্রীড়া ডেস্ক

নিউজিল্যান্ডের বিপক্ষে গল টেস্টে ১৮২ রানের অনবদ্য এক সেঞ্চুরি করেছেন শ্রীলংকার কামিন্দু মেন্ডিস। এ পথে তিনি ১৩ ইনিংসে হাজার রান করার কৃতিত্ব দেখান। এর মধ্য দিয়ে ঢুকে পড়েন অস্ট্রেলিয়ান গ্রেট স্যার ডন ব্র্যাডম্যানের অভিজাত ক্লাবে, যে ক্লাবের সদস্য মাত্র দুজন! ১৩ ইনিংসে হাজার রান করেছেন শুধু ব্র্যাডম্যান আর কামিন্দু। অবশ্য ১২ ইনিংসেও হাজার রানের কীর্তি আছে অন্য দুজনের। ১৯৪৯ সালের পর টেস্টে দ্রুততম হাজার রান করেছেন কামিন্দু, আর সব মিলে ইতিহাসের তৃতীয় দ্রুততম।

 

ইংল্যান্ডের হার্বার্ট শাটক্লিফ ১৯২৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ১৪৩ রানের ইনিংস খেলেন। সেদিন তিনি ১২ ইনিংসে হাজার রান পূর্ণ করেন। ১৯৩০ সালে ডন ব্র্যাডম্যান হাজার রান পূর্ণ করেন ১৩ ইনিংসে। ১৯৪৯ সালে ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের এভারটন উইকস হাজার রান পূর্ণ করেন ১২তম ইনিংসে। এবার ১৩ ইনিংসে করলেন কামিন্দু মেন্ডিস।

 

১৩ ইনিংসে এটা কামিন্দুর পঞ্চম সেঞ্চুরি। পাঁচটি সেঞ্চুরিই করেছেন ২০২৪ সালে এবং ১৩টি টেস্টের ১২টি খেলেছেন এ বছর। এ বছর মার্চে সিলেট টেস্টের উভয় ইনিংসেই সেঞ্চুরি করার কীর্তি গড়েন বামহাতি এই ব্যাটার। গত মাসে ম্যানচেস্টারে সেঞ্চুরি করেন ইংল্যান্ডের বিপক্ষে। এবার গলে টানা দুই টেস্টে তিন অঙ্ক ছুঁয়েছেন টেস্টের নতুন এই সুপারস্টার।

 

৩ উইকেটে ৩০৬ রান নিয়ে আজ শুক্রবার দ্বিতীয় দিন শুরু করা শ্রীলংকা শেষ পর্যন্ত কামিন্দু ও কুশল মেন্ডিসের (১০৬*) সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে ৬০২ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে। এর আগে দিনেশ চান্দিমাল ১১৬ ও অ্যাঞ্জেলো ম্যাথুজ ৮৮ রানের ইনিংস খেলেছেন। জবাব কিউইরা ২ উইকেটে ২২ রান নিয়ে দ্বিতীয় দিন মাঠ ছাড়ে। ৮ উইকেট হাতে নিয়ে এখনো ৫৮০ রানে পিছিয়ে অতিথি দলটি।

 

গলে কিউইদের বিপক্ষে প্রথম টেস্টে জিতে সিরিজে ১-০তে এগিয়ে রয়েছে সিংহলিজরা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫