প্রত্নতত্ত্ব নিদর্শনগুলো পর্যবেক্ষণ করে নীতিমালা প্রণয়ন করা হবে— আসিফ নজরুল

প্রকাশ: সেপ্টেম্বর ২৭, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, মুন্সিগঞ্জ

প্রাচীন বিক্রমপুরের বিভিন্ন নান্দনিক স্থাপত্য শৈলী ও প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো পর্যবেক্ষণ করে নীতিমালা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা ড. আসিফ নজরুল।

তিনি জানান, প্রাচীন প্রত্নতত্ত্ব নিদর্শন রক্ষণাবেক্ষণের ব্যাপারে নজরদারি রাখার সময় এসেছে এখন। ফলে ইদ্রাকপুর কেল্লা ও রাজধানীর লালবাগ কেল্লাসহ নারায়ণগঞ্জের আরো দুটি প্রাচীন কেল্লাকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে অন্তর্ভুক্ত করার চেষ্টা চলছে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে মুন্সিগঞ্জ শহরের মোঘল আমলের প্রাচীন প্রত্নতত্ত্ব নিদর্শন ইদ্রাকপুর দূর্গ পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

পরে তিনি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিনের পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিদর্শন করেন। এ সময় সুষ্ঠু ও সুন্দর সমাজ বিনির্মাণে তরুণদের উল্লেখযোগ্য ভূমিকা রাখার আহ্বান জানান।

এরপর মুন্সিগঞ্জ সদরের রাজা হরিশ চন্দ্রের দীঘি, মিরকাদিম সেতু, বাবা আদম শাহী মসজিদ, টঙ্গীবাড়ি উপজেলার সোনারং জোরা মঠ এবং শ্রীনগরে বিশ্ববিখ্যাত বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর বাড়ি পরিদর্শন করেন অন্তর্বর্তীকালীন সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়সহ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল।

পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপদেষ্টা জানান, প্রত্নতত্ত্ব সম্পদের ওপর এখন নজর দেয়ার সময় এসেছে। সারা দেশের প্রত্নতত্ত্ব নিদর্শনগুলো সরেজমিনে দেখে কী ধরনের সংরক্ষণের প্রয়োজন রয়েছে তা পর্যবেক্ষণ করে একটি নীতিমালা প্রণয়ন করা হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫