রহিমা ফুডের বিষয়ে বিএসইসির তদন্ত কমিটি

প্রকাশ: সেপ্টেম্বর ২৭, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত রহিমা ফুড করপোরেশন লিমিটেডের পরিশোধিত মূলধন ও বরাদ্দকৃত শেয়ার সংখ্যা থেকে ডিমেটেড ও অনিষ্পত্তি করা শেয়ারের হিসাবসহ কোম্পানিটির যাবতীয় বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে তিন সদস্যের কমিটি গঠন করেছে সংস্থাটি। গঠিত কমিটিকে তদন্ত শেষ করে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে হবে। গতকাল বিএসইসির পরিচালক মো. মাহমুদুল হক স্বাক্ষরিত এক তদন্ত আদেশে এ নির্দেশ দেয়া হয়। 

গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন বিএসইসির উপপরিচালক জিয়াউর রহমান, ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসির ম্যানেজার মো. রকিবুল ইসলাম ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের এজিএম কাজী মিনহাজ উদ্দিন।

আদেশে বলা হয়েছে, পুঁজিবাজারে বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষার লক্ষ্যে রহিমা ফুড করপোরেশন লিমিটেডের পরিশোধিত মূলধন ও বরাদ্দকৃত শেয়ার সংখ্যা থেকে ডিমেটেড ও অনিষ্পত্তি করা শেয়ারের হিসাব এবং সিডিবিএল ও আরজেএসসিতে দাখিলকৃত প্রতিবেদনের সঙ্গে প্রকৃত শেয়ার সংখ্যা যথাযথভাবে যাচাই-বাছাইয়ের নিমিত্তে ডিপোজিটরি আইন, ১৯৯৯-এর ধারা ১৩-তে প্রদত্ত ক্ষমতাবলে কমিশন কর্তৃক নিম্নলিখিত কর্মকর্তাদের সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হলো।

তদন্ত কমিটি কোম্পানিটির সিডিবিএলের তথ্য, ডিপিএ-৬-এর তথ্য ও শেয়ার রেজিস্টারে রক্ষিত তথ্যের সঙ্গে দাখিলকৃত তথ্য যাচাই-বাছাই এবং সমন্বয়; কোম্পানির মোট ইস্যুকৃত শেয়ারের সঙ্গে আরটি-১৪ ও শেয়ার রেজিস্টারের তথ্য যাচাই-বাছাই এবং কোম্পানির পরিশোধিত মূলধন, আরজেএসসিতে দাখিলকৃত প্রতিবেদন এবং সিডিবিএলের প্রকৃত তথ্য যাচাই-বাছাই এবং সমন্বয় করবে। এছাড়া কোম্পানি কর্তৃক রক্ষিত সাসপেন্স বিও অ্যাকাউন্টের হিসাব যাচাই-বাছাই; পরিচালনা পর্ষদে মৃত ব্যক্তি/স্পন্সর ও অন্যান্য বোর্ড সদস্য কর্তৃক ধারণকৃত শেয়ারের বর্তমান অবস্থা; বিভিন্ন বিনিয়োগকারী কর্তৃক অভিযোগগুলোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করার বিষয়ে মতামত; কোম্পানি কর্তৃক অতিরিক্ত/জাল/ভুয়া শেয়ার ডিমেট করার বিষয়ে বিস্তারিত বিবরণ এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে তদন্ত করবে।

কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০ কোটি ও পরিশোধিত মূলধন ২০ কোটি টাকা। পুঞ্জীভূত লোকসানের পরিমাণ ৬ লাখ ২০ হাজার টাকা। মোট শেয়ার সংখ্যা ২ কোটি ২০০। এর ৩৭ দশমিক ৩৮ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। এছাড়া ১১ দশমিক ৭৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ৪ দশমিক ৯৯ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৪৫ দশমিক ৮৮ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল শেয়ারটির সর্বশেষ ও সমাপনী দর ছিল ১১৯ টাকা ২০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১০৯ টাকা ৭০ ও ২৩৭ টাকা ৭০ পয়সা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫