পোশাকশিল্পের সক্ষমতা বাড়াতে একসঙ্গে কাজ করতে চায় জ্যাক-বিজিএমইএ

প্রকাশ: মে ২৬, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের পোশাকশিল্পের প্রতিযোগী সক্ষমতা বাড়াতে বিজিএমইএ’র সঙ্গে কাজ করতে চায় চীনের শীর্ষস্থানীয় সেলাই মেশিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান জ্যাক টেকনোলজি কোম্পানি লিমিটেড। রোববার (২৬ মে) রাজধানীর উত্তরায় বিজিএমএই কমপ্লেক্স পরিদর্শনে আসে জ্যাক এর প্রতিনিধিরা। প্রতিষ্ঠানটির সিইও ইয়াংইউ কিইউই প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। পরিদর্শনকালে এমন আগ্রহের কথা জানায় প্রতিনিধিদল । 

তারা বিজিএমইএ নেতাদের সঙ্গে বাংলাদেশের পোশাক শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে সম্ভাব্য অংশীদারিত্ব নিয়েও আলোচনা করেন। বিজিএমইএ’র পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত বৈঠকে বিজিএমইএ এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন সভাপতি এস এম মান্নান (কচি) এবং সিনিয়র সহ-সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি (অর্থ) মো. নাসির উদ্দিন, সহ-সভাপতি মিরান আলী, সহ-সভাপতি আব্দুল্লাহ হিল রাকিব, পরিচালক মেসবাহ উদ্দিন খান, পরিচালক শামস মাহমুদ, পরিচালক মো. মহিউদ্দিন রুবেল, পরিচালক শেহরিন সালাম ঐশী, পরিচালক মো. নুরুল ইসলাম, পরিচালক সাইফুদ্দিন সিদ্দিকী সাগর, পরিচালক মো. রেজাউল আলম (মিরু)।

আলোচনার কেন্দ্রে ছিলো বাংলাদেশের পোশাক শিল্পের উন্নয়নের ধারা ও বর্তমান বৈশ্বিক বাজার পরিস্থিতি। উভয়পক্ষই উদ্ভাবন ও প্রযুক্তির মানোন্নয়নের মাধ্যমে বাংলাদেশের পোশাক শিল্পের প্রতিযোগী সক্ষমতা বাড়াতে সম্ভাব্য সহযোগিতা ও একসঙ্গে কাজ করার ওপর জোর দিয়েছে। উচ্চমূল্যের পণ্যের প্রতিযোগিতামূলক কেন্দ্রে পরিণত হওয়ার দিকে বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রগতি উল্লেখ করে বিজিএমইএ সভাপতি এস এম মান্নান (কচি) জ্যাককে প্রযুক্তি হস্তান্তর এবং উন্নত যন্ত্রপাতির পারদর্শিতা শেয়ার করার মাধ্যমে শিল্পকে সহযোগিতা করার আহ্বান জানান।

উভয় পক্ষই পোশাক শিল্পের বিকাশ, নিত্যনতুন প্রযুক্তি এবং ব্যবসার পরিবর্তনশীল গতি-প্রকৃতির সঙ্গে সামঞ্জস্য রেখে পোশাক শিল্পখাতের উন্নয়নে একসঙ্গে কাজ করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। জ্যাক এর প্রতিনিধিদলে অন্যান্যদের মধ্যে ছিলেন জেনারেল ম্যানেজার লি গৌচে, জেনারেল ম্যানেজার হু ওয়েনহাই, জেনালেল ম্যানেজার ক্যাথি লিনঝি, একাউন্টস ডাইরেক্টর এরিক বিনবিন ও একাউন্টস অ্যাবি লিন্ডন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫