মেট্রোরেলে আবার ‘যান্ত্রিক ত্রুটি’, দেড় ঘণ্টা বন্ধ পরিষেবা

প্রকাশ: মে ২৬, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

আবার ‘‌যান্ত্রিক ত্রুটি’তে ১ ঘণ্টা ৩৫ মিনিট বন্ধ থাকল মেট্রোরেল চলাচল। গতকাল সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে মেট্রো ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করেন এমআরটি লাইন-৬ প্রকল্পের উপপরিচালক (জনসংযোগ) তরফদার মাহমুদুর রহমান। তবে তিনি বন্ধের কারণ জানাননি। রাত ৮টা ১৫ মিনিট থেকে ট্রেন চলাচল স্বাভাবিক হওয়ার কথা নিশ্চিত করেন এমআরটি পুলিশের অতিরিক্ত উপকমিশনার মাহমুদ খান। পরে যোগাযোগ করা হলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক বণিক বার্তাকে বলেন, ‘বৈদ্যুতিক গোলযোগের কারণে কিছুক্ষণ মেট্রোরেল চলাচল বন্ধ ছিল।’

ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ার পর কয়েকজন যাত্রী জানান, সন্ধ্যা ৭টার দিকে মেট্রোরেল চলাচল হঠাৎ বন্ধ হয়ে যায়। সাড়ে ৭টার দিকে বিভিন্ন স্টেশনে ঘোষণা দিয়ে বলা হয়, যাত্রীদের তাড়া থাকলে বিকল্প পথে যেতে। এ সময় যাত্রীদের টিকিটের টাকা ফেরত দেয়ার ঘোষণাও দেয়া হয়। এরপর রাজধানীর কারওয়ান বাজার স্টেশন থেকে যাত্রীরা নিচে নেমে যেতে থাকেন।

যান্ত্রিক ত্রুটিতে মেট্রোরেল চলাচল বন্ধ হয়ে যাওয়ার ঘটনা এটাই প্রথম নয়। এর আগে কখনো ওভারহেড ক্যাটেনারিতে ঘুড়ি, ফানুস ও পলিথিনের মতো বস্তু আটকে, কখনো দরজা না আটকানো, আবার কখনো বৈদ্যুতিক বা যান্ত্রিক ত্রুটিতে বন্ধ থেকেছে মেট্রো পরিষেবা। গত ৪ ফেব্রুয়ারির একটি ঘটনায় তদন্ত কমিটিও গঠন করে মেট্রোরেল কর্তৃপক্ষ। তবে কমিটির প্রতিবেদনে কী এসেছে, তা জানাতে চানটি ডিএমটিসিএলের কর্মকর্তারা।

এখন মেট্রোরেল পরিষেবা সবচেয়ে বেশিবার বন্ধ থেকেছে ওভারহেড ক্যাটেনারিতে ঘুড়ি, ফানুস বা পলিথিনের মতো বস্তু আটকে যাওয়ার কারণে। এমন পরিপ্রেক্ষিতে ঢাকার মতো ঘনবসতির একটি শহরের জন্য ওভারহেড ক্যাটেনারির প্রয়োজনীতা দেখেন না যোগাযোগ অবকাঠামো বিশেষজ্ঞরা। এ সম্পর্কে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সামছুল হক বণিক বার্তাকে বলেন, ‘‌সমসাময়িক সময়ে দক্ষিণ এশিয়ার যেসব দেশে নতুন করে মেট্রোরেল তৈরি হচ্ছে, তারা সবাই বিদ্যুৎ সরবরাহের জন্য ব্যবহার করছে থার্ড রেল প্রযুক্তি। ইন্দোনেশিয়া, পাকিস্তান, ভিয়েতনাম—কোথাও মেট্রোরেলে ক্যাটেনারি নেই। কিন্তু আমরা ওভারহেড ক্যাটেনারি দিয়েছি। এটা যেমন নিরাপত্তা ঝুঁকি তৈরি করছে, তেমনি বিদ্যুৎ কনভারশনের ব্যয়ও বাড়িয়ে দিয়েছে। খরচ ও নিরাপত্তার কথা বিবেচনায় নিলে আমার মনে হয় ওভারহেড ক্যাটেনারি দেয়াটা ভুল হয়েছে।’

প্রসঙ্গত, ঢাকার প্রথম মেট্রোরেলটি যাত্রা করে ২০২২ সালের ডিসেম্বরে। চালুর পর থেকে গত বছরের ৯ আগস্ট বৈদ্যুতিক গোলযোগের কারণে পৌনে ২ ঘণ্টা বন্ধ থাকে। চলতি বছরের ১ জানুয়ারি বর্ষবরণের ফানুস বৈদ্যুতিক লাইনে আটকে ট্রেন চলাচল বন্ধ ছিল ২ ঘণ্টা ১০ মিনিট। ২৩ জানুয়ারি কারিগরি ত্রুটির কারণে ১৫ মিনিট বন্ধ থাকে। ৪ ফেব্রুয়ারি বিদ্যুৎ বিভ্রাটে বন্ধ ছিল দেড় ঘণ্টা। বৈদ্যুতিক লাইনে ঘুড়ি আটকে গত ১৪ ফেব্রুয়ারি মেট্রো পরিষেবা বন্ধ ছিল ৪০ মিনিট। এরপর ১৭ ফেব্রুয়ারি যান্ত্রিক ত্রুটির কারণে দেড় ঘণ্টা বন্ধ ছিল মেট্রোরেল চলাচল। ২০ মার্চ বিকাল ৪টা ৫০ মিনিট থেকে ৫টা ২০ মিনিট পর্যন্ত বন্ধ ছিল মেট্রোরেল চলাচল।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫