পাপুয়া নিউগিনিতে ভয়াবহ ভূমিধস চাপা পড়েছে তিন শতাধিক মানুষ

প্রকাশ: মে ২৬, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

পাপুয়া নিউগিনিতে ব্যাপক ভূমিধসের ঘটনায় অন্তত ১ হাজার ১০০ বাড়ি ও তিন শতাধিক মানুষ চাপা পড়েছে। শনিবার স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ভূমিধসের এ ঘটনায় উত্তরাঞ্চলের প্রত্যন্ত গ্রাম কাওকালাম সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। স্থানীয় সময় শুক্রবার রাতের প্রায় ৩টার দিকে ঘটা এ ঘটনায় কয়েকশ মানুষের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে আরো বলা হয়েছে, বৃহস্পতিবার দিবাগত রাতে দেশটির এঙ্গা প্রদেশে যে ভূমিধস হয়েছে, তাতে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রদেশের ছয়টিরও বেশি গ্রাম। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কাওকালাম গ্রাম।

কাওকালাম গ্রামের বাসিন্দা নিঙ্গা রোলে রয়টার্সকে জানিয়েছেন, বৃহস্পতিবার দিবাগত রাত ৩টায় ঘটেছে ভূমিধস। গভীর রাতে সবাই ঘুমিয়ে ছিল, তাই দুর্যোগের সময় অধিকাংশই বাড়ি থেকে বের হতে পারেনি।

নিঙ্গা রোলে আরো জানান, প্রদেশের যেসব এলাকায় ভূমিধস হয়েছে, সেগুলো বেশ দুর্গম। প্রায় চারপাশ ঘিরে পাহাড় আর বড় বড় গাছ। ফলে যারা বেঁচে আছে এখনো তাদের সেখান থেকে বের করে আনা কঠিন।

সামাজিক যোগাযোগমাধ্যমে রোলের পোস্ট করা ভিডিও ফুটেজে দেখা গেছে, লোকজন বড় বড় পাথর, উপড়ে পড়া গাছের ওপর চড়ে আবর্জনার স্তূপ ঘেঁটে জীবিতদের খোঁজ করছে। দূর থেকে নারী কণ্ঠের কান্নার আওয়াজ পাওয়া যাচ্ছে।

পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, মাটির স্তূপ থেকে মরদেহ উদ্ধার, সৎকার ও ত্রাণ তৎপরতা পরিচালনা করতে সরকারি কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে এ দুর্যোগের সময় পাপুয়া নিউগিনির দিকে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে প্রতিবেশী অস্ট্রেলিয়া। গতকাল দেশটির পররাষ্ট্র ও বাণিজ্য দপ্তর (ডিএফএটি) থেকে দেয়া এক বিবৃতিতে এ সম্পর্কে বলা হয়েছে, দুর্গতদের উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালিয়ে নিতে পাপুয়া নিউগিনির সরকারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে সেখানকার অস্ট্রেলীয় হাইকমিশন।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের প্রতিবেদনে এলাকাটি থেকে চারটি মৃতদেহ উদ্ধারের কথা জানানো হয়েছে। বিরল জনবসতির ওই এলাকাটিতে উদ্ধারকারী দলগুলো পৌঁছার পর উদ্ধারকাজ শুরু হয়েছে। ভূমিধসের কারণে মহাসড়ক ধরে ওই এলাকায় পৌঁছা যাচ্ছে না। শুধু হেলিকপ্টারে করে ঘটনাস্থলে পৌঁছতে হচ্ছে বলে গণমাধ্যমটি জানিয়েছে। খবর রয়টার্স।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫