৬৪ লাখ শেয়ার ইস্যু করবে সালভো কেমিক্যাল

প্রকাশ: মে ২৫, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে ওষুধ ও রসায়ন খাতে তালিকাভুক্ত কোম্পানি সালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেডের পর্ষদ ৬৪ লাখ সাধারণ শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। এর মাধ্যমে কোম্পানিটি ৬ কোটি ৪০ লাখ টাকা সংগ্রহ করবে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এসব শেয়ার বিদ্যমান উদ্যোক্তা ও পরিচালকদের মধ্যে ইস্যু করা হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে গতকাল এ তথ্য জানা গেছে। 

তথ্য অনুসারে, শেয়ার ইস্যুর মাধ্যমে কোম্পানিটি কার্যকরী মূলধন বাড়াতে ৪ কোটি ২০ লাখ টাকা ব্যবহার করবে। এছাড়া নিরবচ্ছিন্ন উৎপাদনের জন্য কোম্পানিটি এলসির মাধ্যমে ২ কোটি ২০ লাখ টাকা উৎপাদনি মেশিন আমদানিতে ব্যয় করবে। 

‌এছাড়া সালভো কেমিক্যালের নাম পরিবর্তনেরও সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। সিদ্ধান্ত অনুযায়ী ‘সালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড’-এর পরিবর্তে কোম্পানিটির নতুন নাম হবে ‘সালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রি পিএলসি’। সাধারণ বিনিয়োগকারী ও বিএসইসির অনুমোদন সাপেক্ষে এসব সিদ্ধান্ত কার্যকর হবে। 

এ লক্ষ্যে আগামী ১৮ জুলাই বেলা সাড়ে ১১টায় কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ জুন।

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) সালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৪২ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ৫৯ পয়সা। 

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটির পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৪৯ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৯৮ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৪ টাকা ৯৩ পয়সা। 

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৯৮ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৩৪ পয়সা। ওই বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ১৪ টাকা ৫৮ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১২ টাকা ৬৯ পয়সায়।  

এর আগে সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়াহোল্ডারদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সালভো কেমিক্যাল। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩৪ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৩০ পয়সা। এর আগে ২০১৯-২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল সালভো কেমিক্যাল। ২০১৮-১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি সালভো কেমিক্যাল।

২০১১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৬৫ কোটি ২ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৩১ কোটি ৯৮ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৬ কোটি ৫০ লাখ ২২ হাজার ৭৯৩। এর মধ্যে ২৫ দশমিক ১৮ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৪ দশমিক ১৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৬০ দশমিক ৬৩ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের সমাপনী দর ছিল ৫৪ টাকা ৯০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৪১ টাকা ৪০ পয়সা ও ৬৫ টাকা ৫০ পয়সা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫