নাটোরে শ্রমিক আন্দোলনের মুখে প্রাণ এগ্রো কারখানা বন্ধ

বণিক বার্তা প্রতিনিধি, নাটোর

বেতন বৃদ্ধিসহ ১৩ দফা দাবিতে প্রাণ এগ্রো কারখানায় বিক্ষোভ করেন শ্রমিকরা ছবি: ফাইল/নিজস্ব আলোকচিত্রী

শ্রমিক আন্দোলনের মুখে নাটোরে প্রাণ এগ্রো কারখানা ১ অক্টোবর পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। প্রত্যাহার করা হয়েছে কারখানার ব্যবস্থাপক হযরত আলীকে। গতকাল সকালে কারখানা কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছেন। বেতন বৃদ্ধিসহ অর্থনৈতিক বৈষম্য দূর করার দাবিতে বৃহস্পতিবার সকাল থেকে কারখানা এলাকায় বিক্ষোভ শুরু করেন শ্রমিকরা। 

তবে কারখানা কর্তৃপক্ষ বলছেন, সরকার নির্ধারিত বেতন কাঠামো অনুযায়ী কোম্পানি বেতন দিচ্ছে। এছাড়া জুলাইয়ে শ্রমিকদের ইনক্রিমেন্ট দেয়া হয়েছে। আগামী মঙ্গলবার সরকারের শ্রম সচিবের সঙ্গে কারখানার ব্যবস্থাপনা পরিচালক ও শ্রমিক প্রতিনিধিদের সভা অনুষ্ঠিত হবে। সভায় বেতনের বিষয়টি নিয়ে আলোচনা হবে।

আন্দোলনরত শ্রমিকরা জানান, প্রায় এক মাস ধরে তারা আন্দোলন করছেন। বেতন বৃদ্ধিসহ ১৩ দফা দাবি জানিয়েছিলেন তারা। ২৫ সেপ্টেম্বরের মধ্যে এসব দাবি পূরণ করার কথা ছিল। বৃহস্পতিবার সকালে তারা কারখানা এলাকায় আবারো বিক্ষোভ শুরু করেন। কারখানার মহাব্যবস্থাপক (জিএম) হযরত আলীকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে রাখেন তারা। রাত ৮টার দিকে সেনাবাহিনীর সদস্যরা জেনারেল ম্যানেজার (ফ্যাক্টরি) হযরত আলীকে উদ্ধার করে কারখানার বাইরে নিয়ে যান।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মাছুদুর রহমান বলেন, ‘শ্রমিক এবং প্রাণ কোম্পানির কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। শ্রমিকদের দাবির পরিপ্রেক্ষিতে এখানকার জেনারেল ম্যানেজারকে (ফ্যাক্টরি) প্রত্যাহার করেছে কারখানা কর্তৃপক্ষ।’

নাটোর প্রাণ এগ্রো কোম্পানি লিমিটেডের জেনারেল ম্যানেজার (প্রশাসন) শামীম রেজা জানান, ১ অক্টোবর পর্যন্ত কারখানার সব কার্যক্রম বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত কারখানা চালু হবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন