ডেঙ্গুতে আরো দুজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি তিন শতাধিক

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

এডিস মশাবাহিত সংক্রামক রোগ ডেঙ্গু আক্রান্ত হয়ে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরো দুই রোগীর মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছে ৩২১ ডেঙ্গু রোগী। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১৪৩ জনে। আর ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ২৭ হাজার ৭০৫ জনে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় নতুন ভর্তি রোগীদের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ১৬৬ জন, ঢাকা বিভাগে ৬৫, ময়মনসিংহে ২২, চট্টগ্রামে ১৯, খুলনায় ১৫, রাজশাহী বিভাগে ২৮ ও বরিশালে ছয়জন ভর্তি হয়েছে। সিলেট ও রংপুর বিভাগে এ দিন কোনো ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি।

এছাড়া গত একদিনে যে দুজনের মৃত্যু হয়েছে তারা রাজধানীর দুটি হাসপাতালে চিকিৎসাধীন ছিল। চলতি সেপ্টেম্বরে বছরের আগের যেকোনো মাসের চেয়ে দ্বিগুণের বেশি ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। এ সময় মৃত্যুও হয়েছে বেশি। গতকাল পর্যন্ত সারা দেশে ১৪ হাজার ৮৬৪ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে আর মৃত্যু হয়েছে ৬০ জনের। ডেঙ্গু নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছে ২ হাজার ৯৪২ জন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছে ১ হাজার ৫২২ জন। ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছে ১ হাজার ৪২০ জন।

এ বছর ডেঙ্গু নিয়ে ঢাকার বাইরের হাসপাতালগুলোয় ভর্তি হয়েছে ১৫ হাজার ৪৮৬ জন। ঢাকার দুই মহানগর এলাকার হাসপাতালে ভর্তি হয় ১২ হাজার ২১৯ জন। আর এ বছর ডেঙ্গুতে মৃত্যুর হিসাবে ঢাকার বিভিন্ন হাসপাতালে ১০২ জন মারা গেছে। ঢাকার বাইরের হাসপাতালে মারা গেছে ৪১ জন।

সরকারের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারিতে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয় ১ হাজার ৫৫ জন। আর মারা গেছে ১৪ জন। ফেব্রুয়ারিতে হাসপাতালে ভর্তি হয় ৩৩৯ জন, মৃত্যু হয় তিনজনের। মার্চে আক্রান্ত হয় ৩১১ জন ও মৃত্যু হয় পাঁচজনের। এপ্রিলে ৫০৪ জন চিকিৎসা নিয়েছে আর মৃত্যু হয়েছে দুজনের। মে মাসে ৬৪৪ জন হাসপাতালে ভর্তি হয়। মৃত্যু হয় ১২ জনের। জুনে ৭৯৮ জন হাসপাতালে ভর্তি হয়। তাদের মধ্যে মারা যায় আটজন। জুলাইয়ে ২ হাজার ৬৬৯ জন হাসপাতালে ভর্তি হয়, এর মধ্যে ১২ জনের মৃত্যু হয়। আগস্টে ৬ হাজার ৫২১ জন হাসপাতালে ভর্তি হয়, এর মধ্যে ২৭ জনের মৃত্যু হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন