আমেরিকায় প্রশংসিত ‘এক চিলতে জল’

ফিচার প্রতিবেদক

ছবি: নির্মাতার সৌজন্যে

নির্মাতা নিপুণ আলমের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘এক চিলতে জল’। সিনেমাটি দেশের গণ্ডি পেরিয়ে প্রশংসিত হয়েছে আমেরিকায়। লস অ্যাঞ্জেলেস ফিল্ম অ্যাওয়ার্ড (এলএএফএ) কর্তৃক সিনেমাটিকে ‘শ্রেষ্ঠ কাহিনীমূলক চলচ্চিত্র’ হিসেবে ঘোষণা করা হয়েছে। ২ সেপ্টেম্বর ‘এলএএফএ’ সিনেমাটিকে এ সম্মাননা দেয়। উত্তরবঙ্গের গ্রামীণ ঐতিহ্যের সঙ্গে একটি শিশুর বেড়ে ওঠার গল্প নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি।

এছাড়া সিনেমায় আছে শহুরে জীবনের টানাপড়েন, রাজনৈতিক অস্থিরতার জের, স্বাধীনতা-ইতিহাসের যোগসূত্রে জীবনবোধের উত্তরণ, দেশপ্রেম, প্রবাস জীবনের প্রতি মোহকাতরতা, পারিবারিক জীবনে ভুল বোঝাবুঝির অবকাশে বেড়ে ওঠা একটি শিশুর মনস্তাত্ত্বিক বিকাশ। মূলত শিশুর মনস্তাত্ত্বিক বিকাশই এ সিনেমার মূল কেন্দ্র। তবে নির্মাণের ক্ষেত্রে আরো কিছু বিষয় মাথায় রাখা হয়েছে। নির্মাতা বলেন, ‘সংলাপগুলো নির্মাণের ক্ষেত্রে সংশ্লিষ্ট আঞ্চলিকতার মৌলিকত্বকে যথাযথভাবে প্রাধান্য দেয়া হয়েছে।’

সিনেমার বিভিন্ন ভূমিকায় অভিনয় করেছেন রোজী সিদ্দিকী, এস আলী সোহেল, নিয়াজ তারিক, সঞ্চিতা দত্ত প্রমুখ। চলচ্চিত্রটিতে নির্বাহী পরিচালক হিসেবে কাজ করেছেন অনিরুদ্ধ আলম।

টাইটেল সং গেয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী শহীদ খোন্দকার টুকু এবং সংগীতটির মিউজিক-পরিচালক ছিলেন বিশিষ্ট সংগীত পরিচালক জাহিদ হোসেন। বিভিন্ন গানে কণ্ঠ দিয়েছেন এস আলী সোহেল। এক চিলতে জল দেখা যাবে দীপ্ত প্লেতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন