প্রাচীন দেয়ালচিত্র পুনরুদ্ধার করবে ব্যাকটেরিয়া

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

পিলার বোশ মাইক্রোবায়োলোজিস্ট। কিন্তু তার পরিবারের কয়েক প্রজন্ম শিল্পকর্ম রক্ষণাবেক্ষণের কাজে যুক্ত। সেই পিলার বোশ এবার গির্জার দেয়ালচিত্রের কাজে নতুন পদ্ধতি তৈরি করছেন। তিনি এমন কিছু ব্যাকটেরিয়ার খোঁজ পেয়েছেন, যেগুলো দেয়ালচিত্র পুনরুদ্ধার করতে সক্ষম। সেই ব্যাকটেরিয়াগুলোকেই রীতিমত প্রশিক্ষণ দিচ্ছেন তিনি। খবর রয়টার্স।

পিলার বোশের জন্য এই কাজটা হঠাৎ করে শুরু এমনটা বলা যাবে না। ২০০৮ সালের ঘটনা। তিনি তখন পিএইচডি করছিলেন। তার মা পিলার রোজ তখন স্পেনের ভ্যালেনসিয়া শহরে প্রাচীন গির্জার গায়ে অষ্টাদশ শতাব্দীর আঁকা দেয়ালচিত্র পুনরুদ্ধারের কাজ করছিলেন। সেই সময় হঠাৎ একদিন একটি কাগজ দেখে তিনি হোচট খেয়েছিলেন। সেই কাগজে এমন কিছু ব্যাকটেরিয়া ছিল, যা দেখে পিলার বোশের মনে হয়েছিল এগুলো দিয়ে দেয়ালচিত্র পুনরুদ্ধারের কাজ করানো সম্ভব।

৪২ বছর বয়সী পিলার বোশ বলেন, ‘আমার মায়ের জন্য কাজটা খুব কঠিন ছিল। আমি ইতালিতে দেয়ালচিত্র পুনরুদ্ধার কাজ করার ক্ষেত্রে কিছু ব্যাকটেরিয়ার সন্ধান পেয়েছি। এবার সম্ভবত কাজটা সহজ হবে।’

পিলার বোশের পিএইচডি এরই মধ্যে শেষ হয়েছে। এক দশকেরও বেশি সময় পরে সম্প্রতি মেয়ে এবং মা ভ্যালেন্সিয়ার গির্জার দেয়ালচিত্র পুনরুদ্ধার করার জন্য একটি প্রকল্পে যোগ দিয়েছেন। এই কাজ করার জন্য স্থানীয় তহবিল থেকে ৪ দশমিক ৪৬ মিলিয়ন ডলার ব্যয় হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন