ম্যাথিউ মিলারের ‍বিবৃতি

ড. ইউনুসকে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য মার্কিন সমর্থনের ইঙ্গিত ব্লিংকেনের

নিজস্ব প্রতিবেদক

ছবি- সংগৃহীত

প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেনের বৈঠকে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য মার্কিন সমর্থনের ইঙ্গিত দেয়া হয়েছে। বৃহস্পতিবারের (২৬ সেপ্টেম্বর) বৈঠক প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের দেয়া এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন মুখপাত্র ম্যাথিউ মিলার।

বিবৃতিতে বলা হয়, সেক্রেটারি অফ স্টেট এন্টনি জে. ব্লিংকেন নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের ফাঁকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করেন। সেক্রেটারি এবং প্রধান উপদেষ্টা যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারিত্ব আরো গভীর করার বিষয়ে তাদের যৌথ দৃষ্টিভঙ্গি নিশ্চিত করেছেন। এ সময় সেক্রেটারি অন্তর্বর্তী সরকারের জন্য মার্কিন সমর্থন ও সহায়তার ওপর জোর দেন। কারণ এটি দেশকে অর্থনৈতিক স্থিতিশীলতার দিকে পরিচালিত করে এবং অবিরত বিদেশী সরাসরি বিনিয়োগ নিশ্চিত করার জন্য সংস্কারের গুরুত্ব তুলে ধরে।

বিবৃতিতে ম্যাথিউ মিলার জানান, বৈঠকে ব্লিংকেন অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য মার্কিন সমর্থনের ইঙ্গিতও দিয়েছেন, যা সকল বাংলাদেশীদের জন্য একটি অন্তর্ভুক্তিমূলক, গণতান্ত্রিক এবং ন্যায়সঙ্গত ভবিষ্যৎ নির্ধারণ করবে।

ম্যাথিউ মিলার বলেন, সেক্রেটারি ব্লিংকেন ও প্রধান উপদেষ্টা ইউনূস দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য শক্তিশালী প্রতিষ্ঠান গড়ে তোলা, গণমাধ্যমের স্বাধীনতা, আন্তর্জাতিকভাবে স্বীকৃত শ্রম অধিকারকে সম্মান করা এবং রোহিঙ্গা শরণার্থী এবং সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যসহ বাংলাদেশের সবার জন্য মানবাধিকার রক্ষার গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন