এপ্রিল-আগস্ট

ছয় বছরের সর্বোচ্চে ভারতের পরিশোধিত ইস্পাত আমদানি

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অপরিশোধিত ইস্পাত উৎপাদনকারী দেশ ভারত। দেশটির অবকাঠামো অটোমোবাইল খাতে সম্প্রতি ইস্পাতের চাহিদা ব্যবহার ঊর্ধ্বমুখী হয়েছে। কারণে বিভিন্ন দেশ থেকে ইস্পাত আমদানিও বাড়িয়েছে ভারত। দেশটি ২০২৪-২৫ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (এপ্রিল-আগস্ট) বিভিন্ন দেশ থেকে মোট ৩৭ লাখ টন পরিশোধিত ইস্পাত আমদানি করেছে, যা ছয় বছরের সর্বোচ্চ। সময় ইস্পাতের নিট আমদানিকারক হয়ে উঠেছে ভারত। দেশটির সরকারের প্রাথমিকভাবে প্রাক্কলিত এক হিসাব পর্যালোচনার ভিত্তিতে তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ভারত এপ্রিল-আগস্ট পর্যন্ত চীন থেকে সবচেয়ে বেশি পরিশোধিত ইস্পাত আমদানি করেছে। সময় দেশটি থেকে আমদানির পরিমাণ ছিল ১১ লাখ টন, যা গত বছরের একই সময়ের তুলনায় ৩১ দশমিক শতাংশ বেশি এবং সাত বছরের সর্বোচ্চে।

চীনের পর ভারতে সবচেয়ে বেশি পরিশোধিত ইস্পাত রফতানি করে দক্ষিণ কোরিয়া জাপান। সময় দেশগুলো প্রধানত স্টেইনলেস স্টিল, হট-রোল্ড কোল্ড স্টিল, গ্যালভানাইজড শিট প্লেট রফতানি করেছে। এছাড়া চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে রাশিয়া থেকেও ভারতের পরিশোধিত ইস্পাত আমদানি ছয় বছরের সর্বোচ্চে পৌঁছেছে। সময় রাশিয়া ভারতে প্রায় ৫৪ হাজার টন ইস্পাত রফতানি করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণ। প্রাথমিকভাবে প্রাক্কলিত হিসাব থেকে আরো জানা যায়, এপ্রিল-আগস্ট পর্যন্ত ভারতের মোট পরিশোধিত ইস্পাত রফতানির পরিমাণ ছিল ১৯ লাখ টন, যা গত বছরের একই সময়ের তুলনায় ৩৯ দশমিক শতাংশ কম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন