কলা কেন্দ্রে আজ থেকে ‘আলিঙ্গনে মিলছুট’

ফিচার প্রতিবেদক

ছবি: কলা কেন্দ্র

কলা কেন্দ্র নিয়মিত আয়োজন করছে শিল্পকর্ম প্রদর্শনী। সে ধারাবাহিকতায় কাল শুরু হচ্ছে আরেকটি প্রদর্শনী। শিল্পী মাসুদা খাতুন জুঁই ও জাফরিন গুলশানের শিল্পকর্ম নিয়ে আজ শুরু হচ্ছে ‘আলিঙ্গনে মিলছুট’। প্রদর্শনীর উদ্বোধন হবে আজ বিকাল ৫টা ৩০ মিনিটে। চলবে ১৫ অক্টোবর পর্যন্ত।  ভাবনা, উপলব্ধি, সংবেদনশীলতা ও সমালোচনামূলক দৃষ্টিতে নিজ নিজ পরিবেশে যে উপাদানগুলো মননে ধরা দেয়, ভাবায়, চিন্তা করতে শেখায় ও জীবনবোধ তৈরি করে, সেসব উপাদান নিয়ে মাসুদা খাতুন জুঁই ও জাফরিন গুলশান নিজের মতো করে শিল্প নির্মাণ করেছেন। এটা তাদের মিলের জায়গা। কিন্তু দুজনের প্রকাশের ধরন স্বাভাবিকভাবেই ভিন্ন। 

জাফরিন গুলশান শিল্পে যখন নারীত্ব, মাতৃত্বের অভিজ্ঞতা তুলে আনেন, তখন তা শুধু তার একান্ত ব্যক্তিগত অভিজ্ঞতা থাকে না। পারিপার্শ্বিকতা, সমাজ, রাজনীতি সবকিছুর মধ্য দিয়ে জারিত হয়ে তার ভাবনা সুসংবদ্ধ হয় এবং একটি বৃহত্তর পরিসরকে উপস্থাপন করে। তার এ ভাবনার জটিলতা প্রকাশ পায় নানা ধরনের ভাবমূর্তির বিজড়িত বিন্যাসে। আবার কখনো তা দুই মাত্রার সীমা অতিক্রম করে স্থাপনা আঙ্গিকে প্রকাশ পায়। জাফরিনের যাত্রা ব্যক্তি থেকে সমষ্টির দিকে।

অন্যদিকে মাসুদা খাতুন জুঁইয়ের ভাবনা শুরু হয়েছে তার পারিপার্শ্বিক জীবনকে কেন্দ্র করে। তিনি প্রতিদিনের চলার পথে যে মানুষ ও বস্তু দেখেন, তাদের অবয়বের মাঝে খুঁজে ফেরেন অস্তিত্ব নির্বাহের আখ্যান। জুঁইয়ের ক্ষেত্রে সমষ্টি ব্যক্তিগত সংকট নিয়ে ভাবনার উদ্রেক করেছে। দুই মাত্রার চিত্রকর্মের পাশাপাশি তিনি স্থাপনা শিল্প করেছেন। এক্ষেত্রে সাধারণ মানুষের পোশাকের কাপড়, আসবাবপত্র, গাঁটরি, বোঁচকা প্রভৃতি উপকরণ ব্যবহার করেছেন। এভাবেই জাফরিন ও জুঁই নিজেদের অভিজ্ঞতালব্ধ ভাবনাকে শিল্পের মাধ্যমে প্রকাশ করতে প্রয়াসী হয়েছেন এ প্রদর্শনীতে। দুজনের কাজেই রয়েছে নিরীক্ষা। কিছুটা নতুন উপকরণও সংযোজন করেছেন তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন