রেডিও স্টেশন ফিচার আনছে ইউটিউব মিউজিক

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ইউটিউব মিউজিক জেনারেটিভ এআই-নির্ভর একটি নতুন ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে। স্ট্রিমিং প্লাটফর্মটি এখন ব্যবহারকারীদের এআই প্রযুক্তি ব্যবহার করে কাস্টম রেডিও স্টেশন তৈরির সুযোগ দেবে। খবর টেকটাইমস। 

ইউটিউব মিউজিকের ব্যবহারকারীরা নিজেদের পছন্দের মতো প্রম্পট লিখতে পারবে। তখন এআই সিস্টেমটি সেটার ওপর ভিত্তি করে একটি পার্সোনালাইজড রেডিও স্টেশন তৈরি করবে। ইউটিউব মিউজিকের এক মুখপাত্র বলেন, ফিচারটির মাধ্যমে ইউটিউব মিউজিক ব্যবহারকারীদের অভিজ্ঞতায় নতুনত্ব ও আরো নিয়ন্ত্রণ আনার চেষ্টা করছে। আমাদের এআই ফিচারটি ব্যবহারকারীদের মিউজিকের পছন্দ অনুযায়ী রেডিও স্টেশন তৈরিতে সাহায্য করবে। এতে নতুন শ্রোতা তৈরি হবে।

ফিচারটি ইউটিউব মিউজিকের হোমপেজে রয়েছে। ব্যবহারকারী ‘‌আস্ক ফর মিউজিক অ্যানিওয়ে ইউ লাইক’ অপশনে ক্লিক করলে একটি চ্যাট ইন্টারফেস চালু হবে। সেখানে ব্যবহারকারীরা নিজের পছন্দের ঘরানা বা আর্টিস্ট অনুসারে কেমন মিউজিক প্লে লিস্ট বানাতে চান সেটা লিখতে পারবেন। এছাড়া কাজ সহজ করতে ব্যবহারকারীদের জন্য ইউটিউবের প্রি-মেইড প্রম্পট ও সারপ্রাইজ মি নামের দুটি অপশন থাকবে।

প্রতিটি এআই মাধ্যমে তৈরি রেডিও স্টেশনের একটি ইউনিক নাম দেয়া হবে, যার সঙ্গে একটি সংক্ষিপ্ত পরিচিতি থাকবে। এটি শ্রোতাদের রেডিও স্টেশন নির্বাচনে সাহায্য করবে। মিউজিক টেক বিশ্লেষক জেন স্মিথ বলেন, ‘এটি আমাদের নতুন মিউজিক খুঁজে বের করার পদ্ধতিতে পরিবর্তন আনতে পারে। আর এটি প্রচলিত অ্যালগরিদমের চেয়ে বেশি ইন্টারঅ্যাকটিভ হবে।’ 

বর্তমানে ফিচারটি পরীক্ষামূলকভাবে চলছে। তবে কবে নাগাদ ইউটিউব মিউজিক সব ব্যবহারকারীর জন্য ফিচারটি উন্মুক্ত করবে তা এখনো জানায়নি। প্রযুক্তিবিদরা বলছেন, এআই প্রযুক্তির অগ্রগতির সঙ্গে ইউটিউব মিউজিক নিজেদের এগিয়ে রাখতেই এক নতুন ফিচার চালু করবে। আর ফিচারটি ব্যবহারকারীদের আরো পার্সোনালাইজড মিউজিক অভিজ্ঞতা দেবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন