চট্টগ্রামে গোলটেবিল বৈঠক

আন্তর্জাতিক বাণিজ্যে টিকে থাকতে ডিজিটালাইজেশনের বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক বাণিজ্যে টিকে থাকতে ডিজিটালাইজেশনের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স-বাংলাদেশের (আইসিসিবি) মহাসচিব আতাউর রহমান। তিনি বলেন, ‘ডিজিটালাইজেশনের জন্য আমাদের উদ্যোগ নিতে হবে। পাশাপাশি আন্তর্জাতিক বাণিজ্যে অন্যতম বড় বাধা হচ্ছে সাইবার অপরাধ। বিষয়েও আমাদের কাজ করতে হবে।

তিনি জানান, বাংলাদেশের ট্রেড সাপ্লাই চেইন ফ্যাসিলিটি বাড়ানোর উদ্যোগ হিসেবে আইসিসির পক্ষ থেকে ডিজিটাল সেন্টার ইনিশিয়েটিভ নেয়া হচ্ছে। প্রতি তিনজন শ্রমিকের একজন আইসিসিভুক্ত প্রতিষ্ঠানের সদস্য। ফলে বিশ্বব্যাপী আইসিসিভুক্ত প্রতিষ্ঠানের চেইন দিন দিন বেড়ে যাচ্ছে।

গতকাল চট্টগ্রামের আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) এবং আইসিসি-বির উদ্যোগেডিজিটালাইজিং ইন্টারন্যাশনাল ট্রেড অব বাংলাদেশ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। 

চট্টগ্রাম চেম্বারের সভাপতি ওমর হাজ্জাজ বলেন, ‘বাংলাদেশ বিশ্বের ৩৫তম অর্থনীতির দেশ। ফলে বিশ্বব্যাপী বিভিন্ন দেশের সঙ্গে আন্তর্জাতিক আমদানি-রফতানি বাণিজ্য বাড়ছে। কিন্তু আমাদের ৯০ শতাংশ আমদানি-রফতানি হয় কাস্টমসের মাধ্যমে।

তিনি আরো বলেন, ‘বাংলাদেশের সর্বত্র ডিজিটাইলাইজড হলেও আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে এখনো আমরা ম্যানুয়াল পদ্ধতিতে রয়ে গেছি। বাংলাদেশ আন্তর্জাতিক চেম্বার অব কমার্সের অন্যতম সক্রিয় সদস্য। তাই আন্তর্জাতিক বাণিজ্যে নিজের অবস্থান ধরে রাখতে ডিজিটালাইজেশনের কোনো বিকল্প নেই।

গোলটেবিল বৈঠকে চট্টগ্রাম চেম্বারের পরিচালক অঞ্জন শেখর দাশ, মাহফুজুল হক শাহ, লুব-রেফের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউসুফ, সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু, বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের পরিচালক মামুনুর রশিদসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন