বাংলাদেশকে ১ বিলিয়ন ইউয়ান সহায়তার ঘোষণা চীনের

নিজস্ব প্রতিবেদক

ছবি: বাসস

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের সফরে বাংলাদেশকে ১ বিলিয়ন (১০০ কোটি) রেনমিনবি বা ইউয়ানের অর্থনৈতিক সহায়তার ঘোষণা দিয়েছে চীন। এছাড়া ২১টি দলিল ও সমঝোতা স্মারক এবং সাতটি প্রকল্পের ঘোষণাপত্রে সই করেছেন দুই দেশের কর্মকর্তারা। বুধবার (১০ জুলাই) বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ১ বিলিয়ন (১০০ কোটি) রেনমিনবি বা ইউয়ানের (প্রায় ১ হাজার ৬১৫ কোটি টাকার সমান) অর্থনৈতিক সহায়তার ঘোষণা দিয়েছেন চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান ও প্রেস সচিব নাঈমুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

সই হওয়া ২১টি দলিলের মধ্যে ডিজিটাল অর্থনীতিতে বিনিয়োগ সহযোগিতা জোরদারের বিষয়ে একটি সমঝোতা স্মারক রয়েছে। একটি সমঝোতা স্মারক রয়েছে চায়না ন্যাশনাল ফাইন্যান্সিয়াল রেগুলেটরি অ্যাডমিনিস্ট্রেশন (এনএফআরএ) এবং বাংলাদেশ ব্যাংকের মধ্যে ব্যাংকিং ও বীমা নিয়ন্ত্রণের বিষয়ে। বাংলাদেশ থেকে চীনে আম রফতানির জন্য উদ্ভিদ স্বাস্থ্য সম্পর্কিত (ফাইটোস্যানিটারি) উপকরণ বিষয়ে একটি প্রটোকলেও সই করে দুই দেশ।

এর বাইরে অর্থনৈতিক উন্নয়ন নীতিসহায়তা; বাণিজ্য ও বিনিয়োগ সহায়তা; বাংলাদেশে চায়না-এইড ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশন সেন্টারের সম্ভাব্যতা সমীক্ষা; চীনের সহায়তায় ষষ্ঠ বাংলাদেশ-চায়না মৈত্রী সেতু সংস্কার প্রকল্প; নাটেশ্বর প্রত্নতাত্ত্বিক স্থাপনা পার্ক প্রকল্পে চায়না-এইড কনস্ট্রাকশনের সম্ভাব্যতা সমীক্ষা; চীনের সহায়তায় নবম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু প্রকল্প; মেডিকেল সেবা ও জনস্বাস্থ্য বিষয়ে সহযোগিতা শক্তিশালীকরণ; অবকাঠামোগত সহযোগিতা জোরদার; গ্রিন অ্যান্ড লো-কার্বন উন্নয়ন এবং বন্যার মৌসুমে ব্রহ্মপুত্রের হাইড্রোলজিক্যাল তথ্য সরবরাহবিষয়ক দলিলে সই করেন দুই দেশের কর্মকর্তারা।

এছাড়া চীনের জাতীয় বেতার ও টেলিভিশন প্রশাসনের সঙ্গে বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের একটি সমঝোতা স্মারক সই হয়। একটি সমঝোতা স্মারক সই হয় চায়না মিডিয়া গ্রুপ (সিএমজি) ও বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) মধ্যে। সিএমজি ও বিটিভির মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়। সিনহুয়া নিউজ এজেন্সির সঙ্গেও একটি সমঝোতা স্মারক সই করে বিটিভি। সিনহুয়া ও বাসসের মধ্যে হয় একটি স্মারক। আরেকটি দলিলে সই করে সিনহুয়া ও বিটিভি।

সই হওয়া সাতটি ঘোষণাপত্রের মধ্যে রয়েছে চীন-বাংলাদেশ মুক্ত বাণিজ্য চুক্তি বিষয়ে যৌথ সম্ভাব্যতা সমীক্ষা সমাপ্তি ঘোষণা; চীন-বাংলাদেশ দ্বিপক্ষীয় বিনিয়োগ চুক্তি ত্বরান্বিতকরণ নিয়ে আলোচনা শুরুর ঘোষণা; ডিজিটাল কানেক্টিভিটি প্রকল্পে টেলিকমিউনিকেশন নেটওয়ার্কের আধুনিকীকরণের সমাপ্তি ঘোষণা; ডাবল পাইপলাইন প্রকল্পের সঙ্গে সিঙ্গেল পয়েন্ট মুরিংয়ের ট্রায়াল রান সমাপ্তি ঘোষণা; রাজশাহী ওয়াসা সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট চালুর ঘোষণা; শানদং কৃষি বিশ্ববিদ্যালয় ও গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক সই এবং বাংলাদেশে লুবান ওয়ার্কশপ নির্মাণের ঘোষণা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন