কোটা বাতিলের দাবিতে ফের মহাসড়ক অবরোধ রাবি শিক্ষার্থীদের

বণিক বার্তা প্রতিনিধি, রাবি

ছবি : বণিক বার্তা

সব ধরনের সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের এক দফা দাবিতে বিক্ষোভ মিছিল ঢাকা-রাজশাহী মহাসড়কে অবরোধ কর্মসূচি পালন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

পূর্বঘোষণা অনুযায়ী, আজ বুধবার (১০ জুলাই) বেলা ১১টা থেকে বিভিন্ন হল থেকে খণ্ড খন্ড মিছিল নিয়ে ক্যাম্পাসের সিনেট ভবনের সামনে প্যারিস রোডে জমায়েত হয়েছিলেন তারা। সেখান থেকে বিশাল মিছিল নিয়ে দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনের মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এতে সড়কের উভয় লেনে দূরপাল্লার বাসসহ অন্যান্য যানবাহন আটকে পড়ে যানজটের সৃষ্টি হয়। যানজটের কারণে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

সময় শিক্ষার্থীরাসংবিধানের/মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ,’ ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাই নাই’' – প্রভৃতি স্লোগান দিতে থাকেন।

অবরোধে আটকা পড়া দূরপাল্লার বাসের সহকারী রাসেল বলেন, প্রচন্ড গরমে অবরোধের মধ্যে যাত্রীসহ আটকে গেছে বাস। বড় দুর্ভোগে পড়েছি, জানি না এই অবরোধ কখন শেষ হবে।

ঢাকা-রাজশাহী মহাসড়কে অবরোধ চলাকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহসান লাবীব বলেন, আমরা শিক্ষার্থীদের পক্ষে রায় চাই। যদি বৈষম্যের বিরুদ্ধে এবং শিক্ষার্থীদের পক্ষে রায় দেয়া হয় তাহলে আমরা আমাদের অবরোধ তুলে ফেলব। অন্যথায় পুরো বাংলাদেশ অচল করে দেবে শিক্ষার্থীরা।

কোটা পদ্ধতি সংস্কার আন্দোলন রাবির সমন্বয়কদের অন্যতম আশিক উল্লাহ মুহিব জানান, আমি মনে করি, যারা মুক্তিযোদ্ধার সন্তান বা পোষ্য তারাও যথেষ্ট মেধাবী। কোটার সুবিধা দিয়ে বরং তাদের মেধার অবমূল্যায়ন করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন