২০২৪-২৫ অর্থবছর

বেনাপোল কাস্টম হাউজের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৬ হাজার ৭০৫ কোটি টাকা

বণিক বার্তা প্রতিনিধি, যশোর

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

জাতীয় রাজস্ব বোর্ড চলতি ২০২৪-২৫ অর্থবছরে বেনাপোল কাস্টম হাউজকে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে হাজার ৭০৫ কোটি টাকা। এর আগে সদ্যসমাপ্ত ২০২৩-২৪ অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় হয়েছিল।

বেনাপোল কাস্টম হাউজ সূত্রে জানা গেছে, ভারত থেকে যেসব পণ্য আমদানি হয় তার ওপর প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২০২৩-২৪ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল হাজার ৯৪৮ কোটি টাকা। সেখানে তারা আয় করেছিল হাজার ১৬৪ কোটি ৫৯ লাখ টাকা। সময় আমদানি হয়েছিল ১৭ লাখ ২১ হাজার ৭৮০ টন পণ্য।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সুলতান মাহামুদ বিপুল জানান, বৈশ্বিক মন্দা, ডলারের দামে ঊর্ধ্বগতির মধ্যেও গত অর্থবছর বেনাপোল কাস্টমসে রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছিল। এবারো বাণিজ্য ভালো হলে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হবে বলেও জানান তিনি।

বেনাপোল কাস্টমস সূত্রে জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরে পণ্য আমদানি হয়েছিল ১৪ লাখ ৪৫ হাজার টন, ২০২১-২২ অর্থবছরে ২১ লাখ ১৪ হাজার টন। এর আগে ২০২০-২১ অর্থবছরে আমদানি করা হয়েছিল ২৬ লাখ ৪৪ হাজার টন পণ্য। ২০১৯-২১ অর্থবছরে আমদানি হয়েছিল ২০ লাখ ৩৮ হাজার ৬৪ টন। ২০১৮-১৯ অর্থবছরে পণ্য আমদানি করা হয় ২০ লাখ ১১ হাজার টন।

বেনাপোল কাস্টমসের যুগ্ম কমিশনার সাফায়েত হোসেন জানান, গত অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় হয়েছিল। এবারো রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণে সম্ভব হবে বলে আশা করছেন কর্মকর্তা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন