বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা

ইসলামিক ব্যাংকিং পরিচালনায় থাকতে হবে পৃথক সফটওয়্যার

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ইসলামিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য পৃথকইসলামিক কোর-ব্যাংকিং সফটওয়্যার ব্যবহারের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে ইসলামিক ব্যাংকিং শাখায় রক্ষিত সাধারণ হিসাবের অর্থ কনভেনশনাল ব্যাংকিং কার্যক্রমে ব্যবহার করা যাবে না বলেও নির্দেশনা দেয়া হয়েছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি নীতি বিভাগ -সংক্রান্ত একটি নির্দেশনা সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

সার্কুলারে বলা হয়েছে, ইসলামিক ব্যাংকিং কার্যক্রম অধিকতর সম্প্রসারণ গ্রাহকের দোরগোড়ায় পৌঁছানোর লক্ষ্যে ব্যাংকের ইসলামিক ব্যাংকিং শাখা বা উইন্ডোর গ্রাহকদের জন্য প্রচলিত শাখা বা উপশাখা বিভিন্ন শর্তে ইসলামিক ব্যাংকিং করতে পারবে।

শর্তের মধ্যে রয়েছে সেবা দিতে শাখা উপশাখায় ইসলামিক ব্যাংকিং হেল্প ডেস্ক থাকতে হবে। যেখানে ইসলামিক ব্যাংকিং বিষয়ে প্রশিক্ষিত অভিজ্ঞ কর্মকর্তাকে ডেস্কে পদায়ন করতে হবে। ডেস্কের মাধ্যমে শুধু ব্যাংকের অনুমোদিত ইসলামিক ব্যাংকিং শাখা বা উইন্ডোর গ্রাহকদের অনলাইনভিত্তিক আর্থিক লেনদেন তথা গ্রাহক হিসাবে অর্থ জমা, উত্তোলন স্থানান্তর সুবিধা দেয়া যাবে। ইসলামিক ব্যাংকিং পরিচালনার জন্য আলাদাইসলামিক কোর-ব্যাংকিং সফটওয়্যার ব্যবহার করতে হবে।

এতে আরো বলা হয়েছে, ইসলামিক ব্যাংকিং লেনদেন ইসলামিক ব্যাংকিং শাখায় রক্ষিত সাধারণ হিসাবের মাধ্যমে পরিচালিত হবে। ইসলামিক ব্যাংকিং শাখায় রক্ষিত সাধারণ হিসাবের অর্থ কনভেনশনাল ব্যাংকিংয়ের কাজে ব্যবহার করা যাবে না। গ্রাহক হিসাব খোলা বিনিয়োগসংক্রান্ত কোনো কার্যক্রম ইসলামিক ব্যাংকিং ডেস্কের মাধ্যমে করা যাবে না।

এছাড়া ইসলামিক ব্যাংকিং ডেস্কের মাধ্যমে অনলাইনে ইসলামিক ব্যাংকিং পরিচালনার ক্ষেত্রে শাখার দর্শনীয় স্থানেঅনলাইন ইসলামিক ব্যাংকিং সেবা প্রদান করা হয় ব্যানার টানাতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন