বিদেশী পেশাদারদের জন্য সৌদি আরবে নতুন সুযোগ

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

বিদেশীদের নিয়োগ দিতে বড় ধরনের পদক্ষেপ নিয়েছে সৌদি সরকার। এর আওতায় শিক্ষিত ও পেশাদার কর্মীদের নিয়োগ দেবে দেশটি। সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের নেয়া বিশেষ উদ্যোগ ‘প্রফেশনাল সার্টিফিকেশন’-এর মাধ্যমে এ নিয়োগ সম্পন্ন হচ্ছে, যার একটি অংশ হলো ‘প্রফেশনাল ভ্যারিফিকেশন’। খবর অ্যারাবিয়ান বিজনেস।

এ কর্মসূচির আওতায় ১২৮টি দেশের কর্মীরা সৌদি আরবের চাকরির বর্ধিত বাজারে সুযোগ পাচ্ছেন। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাহায্যে দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় একটি ইউনিফাইড ইলেকট্রনিক প্লাটফর্ম চালু করেছে।

মন্ত্রণালয় জানিয়েছে, প্রবাসী কর্মীদের প্রকৃত শিক্ষাগত যোগ্যতা ও সৌদি শ্রমবাজারের জন্য প্রয়োজনীয় ব্যবহারিক অভিজ্ঞতা ও দক্ষতা নিশ্চিত করবে এ উদ্যোগ।

একসময় জ্বালানি তেলের ওপর নির্ভরশীল ছিল সৌদি অর্থনীতি। বর্তমানে জ্বালানি তেলবহির্ভূত বিস্তৃত ক্ষেত্রে দেশটির অর্থনৈতিক সম্প্রসারণ চলছে। এ কারণে দেশটিতে বিদেশীদের কাজের সুযোগ বাড়ছে। নতুন কর্মসূচির আওতায় উচ্চ দক্ষতা প্রয়োজন হয়, এমন পেশার ওপর মনোযোগ দিয়েছে সৌদি আরব। এর অংশ হিসেবে একাডেমিক যোগ্যতা যাচাই করছে। 

এ নিয়োগ প্রক্রিয়ায় যাচাইকরণ পুরোপুরিভাবে স্বয়ংক্রিয়। পেশাদার যাচাইয়ের জন্য ইউনিফাইড প্লাটফর্মটি নিজস্ব পদ্ধতি অনুসরণ করে।

মন্ত্রণালয় আরো জানিয়েছে, ‘প্রফেশনাল ভ্যারিফিকেশন’ পর্যায়গুলো শিগগিরই সম্পূর্ণ হবে। এ প্রক্রিয়ায় ইঞ্জিনিয়ারিং ও স্বাস্থ্য খাতসহ বিভিন্ন পেশার কর্মীদের নিয়োগ দেয়া হবে। 

নতুন এ প্রক্রিয়ার মাধ্যমে সৌদি আরব এটাও নিশ্চিত করতে চায়, দেশটির শ্রমবাজারে অযোগ্য প্রবাসী শ্রমিকরা প্রবেশ করতে পারবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন