নরেন্দ্র মোদির রাশিয়া সফরে ভারত যা পাচ্ছে

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দিনের সফরে আজ (৯ জুলাই) রাশিয়া পৌঁছেছেন। মস্কোতে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেছেন। উভয় দেশের মধ্যে এটা ২২তম দ্বিপাক্ষিক শীর্ষ সম্মেলন।

এবারের মস্কো সফরে ভারতীয় প্রধানমন্ত্রীর এজেন্ডার মধ্যে রয়েছে দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান বাণিজ্যে ভারসাম্য আনা। বাণিজ্যের গতি বজায় রাখতে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্কের জন্য একটি স্বীকৃত অর্থপ্রদান প্রক্রিয়া বা ডলারের বিকল্প মুদ্রা খুঁজে বের করা।

রোসাটম পারমাণবিক সংস্থা জানায়, মস্কো এবং নয়াদিল্লি ভারতের একটি কেন্দ্রে ছয়টি নতুন উচ্চ-ক্ষমতার পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মাণের জন্য আলোচনা করছে, যা এখনো চূড়ান্ত হয়নি। নয়াদিল্লিতে ১৯তম দ্বিপাক্ষিক শীর্ষ সম্মেলনে চুক্তি সইয়ের পর ২০১৮ সাল থেকে ছয়টি নতুন ইউনিটের নির্মাণ আলোচনার টেবিলে রয়েছে।

এছাড়া ভারতকে ১০০ থেকে ২০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন ছোট মডিউলার রিঅ্যাক্টর দেয়ার প্রস্তাব করেছে রাশিয়া।

প্রসঙ্গত, ভারতের দক্ষিণাঞ্চলে ৬ হাজার মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে সহায়ক ভূমিকা পালন করছে রাশিয়া। কেন্দ্রের প্রথম দুটি ইউনিট (প্রতিটি ১ হাজার মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন) যথাক্রমে ২০১৩ এবং ২০১৬ সালে চালু হয়। আরো দুটি ইউনিটের নির্মাণ কাজ শেষের পথে এবং অন্য দুটির নির্মাণ ২০২১ সালে শুরু হয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, রাশিয়ায় বসবাসকারী ভারতীয়দের সংবর্ধনা অনুষ্ঠানে নরেন্দ্র মোদি বলেন, ‘চেন্নাই-ভ্লাদিভোস্তক মেরিটাইম করিডর স্থাপনে কাজ করছে ভারত-রাশিয়া।’

ইকোনোমিকস টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, রাশিয়া থেকে অপরিশোধিত জ্বালানি তেল পেতে একটি দীর্ঘমেয়াদি চুক্তিতে পৌঁছতে কাজ করছে ভারত।

দুদিনের সফরে ভ্লাদিমির পুতিন এবং নরেন্দ্র মোদি ভিডিএনকেএইচ-এ আজ সকাল পৌনে দশটায় (গ্রিনিচ মান সময়) পারমাণবিক প্রদর্শনী পরিদর্শন করেন। এ পরিদর্শনের ভিডিওতে দুই নেতাকে ঘনিষ্ঠভাবে ঘুরতে দেখা গেছে। পরে উভয় নেতা পারমাণবিক শক্তির জন্য ব্যবহারযোগ্য ‘অ্যাটম’ প্রদর্শনী ঘুরে দেখেন। এছাড়া নরেন্দ্র মোদি ক্রেমলিন প্রাচীরের কাছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নিহত এক সেনার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

রাশিয়ায় ভারত আরো দুটি কনস্যুলেট স্থাপন করছে বলে ঘোষণা করেছেন নরেন্দ্র মোদি। কাজান এবং একাতেরিনবার্গের নতুন কনস্যুলেটের লক্ষ্য ভ্রমণ এবং বাণিজ্য সহজ করা। বর্তমানে মস্কোয় দূতাবাস ছাড়াও দুটি কনস্যুলেট রয়েছে ভারতের (সেন্ট পিটার্সবার্গ এবং ভ্লাদিভোস্তক)।

আরটির খবরে বলা হয়েছে, পাঁচ বছর পর আজ মস্কোয় পা রেখেছেন নরেন্দ্র মোদি। তার এ সফর নিয়ে পশ্চিমা বিশ্ব উৎসুক হয়ে আছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করেছে। সোমবার (৮ জুলাই) নিয়মিত ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার। তিনি বলেন, ‘নরেন্দ্র মোদিকে ওয়াশিংটনের উদ্বেগের কথা জানানো হয়েছে। যুক্তরাষ্ট্র প্রত্যাশা করে, জাতিসংঘ সনদ ও ইউক্রেনের সার্বভৌমত্বের প্রতি রাশিয়ার যে সম্মান থাকা উচিত- এ বিষয়টি ভ্লাদিমির পুতিনকে নরেন্দ্র মোদি স্মরণ করিয়ে দেবেন।’ যদিও বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নরেন্দ্র মোদির সফরের দিন ইউক্রেনজুড়ে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী। এতে কমপক্ষে ৪১ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো দেড় শতাধিক মানুষ। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন