আইসিসির জুন মাসের সেরা খেলোয়াড় বুমরাহ ও মন্ধানা

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

আন্তর্জাতিক ক্রিকেটে জুন মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন ভারতের জশপ্রীত বুমরাহ ও স্মৃতি মন্ধানা। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের নাম ঘোষণা করে।

 

সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার পান বুমরাহ। মন্ধানা জুন মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে অবিশ্বাস্য পারফর্ম করায়। তিনি প্রথমবারের মতো আইসিসির মাস সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন। এছাড়া ২০২১ সালে পুরস্কারটি চালু হওয়ার পর এই প্রথম একই দেশের দুই খেলোয়াড় মাস সেরা হলেন।

 

বিশ্বকাপে বুমরাহ ছিলেন অনন্য, অসাধারণ। পাকিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ সময়ে মোহাম্মদ রিজওয়ান ও ইফতিখার আহমেদকে আউট করে তিনিই ভারতকে জেতান। এছাড়া আফগানিস্তানের বিপক্ষে সাত রানে তিনটি, বাংলাদেশের  বিপক্ষে ১৩ রানে দুটি ও সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ১২ রানে দুটি উইকেট নেন বুমরাহ। এরপর ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও গুরুত্বপূর্ণ সময়ে উইকেট নিয়ে ভারতকে ১৩ বছর পর বিশ্বকাপ শিরোপা জিততে সাহায্য করেন তিনি। ৮.২৬ গড় ও ৪.১৭ ইকোনোমি রেটে ১৫ উইকেট নিয়ে বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার পাওয়া বুমরাহ এবার জিতলেন আইসিসির জুন মাসের সেরা খেলোয়াড়ের স্বীকৃতি।

 

পুরস্কার জিতে আনন্দিত বুমরাহ বলেন, ‘আইসিসির জুন মাসের সেরা খেলোয়াড় হতে পেরে আমি আনন্দিত। বিশ্বকাপের বিশেষ স্মৃতির পর এটি বড় সম্মানের। দল হিসেবে আমরা অনেক আনন্দ করেছি। এবার ব্যক্তিগতভাবে শোকেজে এই পুরস্কারটি যুক্ত করতে পেরে আমি আনন্দিত। আমি আমার পরিবার, সব সতীর্থ, কোচ, সমর্থক ও যারা আমাকে ভোট দিয়েছেন তাদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই।’


 স্মৃতি মন্ধানা। ছবি: বিসিসিআই



মন্ধানা জুন মাসে প্রোটিয়া নারীদের সঙ্গে হোম সিরিজ তিন ম্যাচে যথাক্রমে ১১৭, ১৩৬ ও ৯০ রানের তিনটি ইনিংস খেলে দলকে ৩-০তে সিরিজ জিততে সাহায্য করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন