মঙ্গলবার ইউরোর প্রথম সেমিফাইনাল

মুখোমুখি লড়াইয়ে এগিয়ে স্পেন, বড় আসরে ফ্রান্স

ক্রীড়া ডেস্ক

ছবি: উয়েফা

ইউরো চ্যাম্পিয়নশিপে মঙ্গলবার প্রথম সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে তিনবারের চ্যাম্পিয়ন স্পেন ও দুইবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

 

এখন পর্যন্ত ৩৬ বারের মুখোমুখিতে স্পেন ১৬টি ও ফ্রান্স ১৩টি জয় পেয়েছে, ড্র হয়েছে বাকি ৭টি। তবে বড় আসরে এগিয়ে ফ্রান্স। বড় আসরে এটা হবে দুই দলের ষষ্ঠ লড়াই। প্রথম চারটির মধ্যে তিনটিই জিতে নেয় ফ্রান্স (১৯৮৪ ইউরোর ফাইনালে ২-০তে, ২০০০ ইউরোর শেষ আটে ২-১-এ ও ২০০৬ বিশ্বকাপের শেষ আটে ৩-১-এ)। সর্বশেষ ২০১২ ইউরোর কোয়ার্টার  ফাইনালে ২-০ গোলে জিতেছে স্পেন। ১৯৯৬ ইউরোর গ্রুপ পর্বে দুই দলের লড়াইটা ড্র হয় ১-১ গোলে।

 

পঞ্চমবারের মতো ফাইনালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ফাইনালে ওঠার হাতছানি স্পেনের সামনে। সর্বোচ্চ ছয়বার ফাইনালে খেলার রেকর্ডটি জার্মানির। স্পেন ১৯৬৪, ২০০৮ ও ২০১২ সালে শিরোপা জিতেছে স্পেন। ১৯৮৪ সালের ফাইনালে হেরেছে ফ্রান্সের কাছে। অন্যদিকে, ফ্রান্স ইউরোপিয়ান মুকুট জয় করে ১৯৮৪ সালে মিশেল প্লাতিনির হাত ধরে ও ২০০০ সালে জিনেদিন জিদানের হাত ধরে।

 

চলতি আসরে এখন পর্যন্ত একমাত্র দল হিসেবে সবগুলো ম্যাচ জিতে সেমিফাইনালে উঠেছে স্পেন। গোল করায় তারা যুগ্মভাবে শীর্ষে (১১টি), মোট গোলপ্রচেষ্টা (১০২টি) ও বল পুনরুদ্ধারে (২৩০টি) শীর্ষে।

 

২০১৬ ইউরো, ২০১৮ বিশ্বকাপ ও ২০২২ বিশ্বকাপ ফাইনালের পর আট বছরের মধ্যে বড় আসরে চতুর্থ ফাইনালে ওঠার স্বপ্ন নিয়ে মাঠে নামবে ফ্রান্স। ব্লুজদের কোচ দিদিয়ের দেশম কোয়ার্টার ফাইনালে পর্তুগালকে হারানোর পর বলেন, ‘আমরা এখন সেমিফাইনাল এবং এই ম্যাচে কোনো কিছুরই নিশ্চয়তা নেই, যদিও নিকট অতীতে আমাদের রেকর্ড ভালো। এখন আমরা শিরোপাটি জিততে চাইব।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন