টি-টোয়েন্টি বিশ্বকাপ

চারটি ওভারই মেডেন করে ফার্গুসনের ইতিহাস

বণিক বার্তা অনলাইন

লকি ফার্গুসন। ছবি: রয়টার্স
Default Image

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইট পর্যন্ত যেতে পারল না নিউজ়‌িল্যান্ড। বাংলাদেশ সময় সোমবার রাতে গ্রুপপর্বে নিয়মরক্ষার ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে খেলতে নেমে জয়ের দেখা পায় দলটি। আর এদিনই টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবচেয় মিতব্যয়ী বোলিংয়ের রেকর্ড গড়েন কিউই ফাস্ট বোলার লকি ফার্গুসন। চার ওভারের চারটিই মেডেন নেয়ার কৃতিত্ব দেখান তিনি, যা টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় ঘটনা।

 

চারটি মেডেন ওভারের পাশাপাশি তিনটি উইকেটও পান লকি ফার্গুসন। তার শিকারে পরিণত হন পাপুয়া নিউ গিনির অধিনায়ক আসাদ ভালা, চার্লস আমিনি ও চাদ সোপার।

 

এর আগে ২০২১ সালে পানামার বিপক্ষে কানাডার সাদ বিন জাফর চারটি মেডেন ওভার করেছিলেন। কিন্তু উইকেটের দৌড়ে ফার্গুসনের পেছনে পড়ে গেলেন সাদ, তিনি উইকেট পেয়েছিলেন দুটি।

 

টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বাধিক দুটি মেডেনের ইতিহাস রয়েছে তিনজন বোলারের। বাংলাদেশের তানজিম হাসান সাকিব এবার নেপালের বিপক্ষে দুটি মেডেন করেছিলেন। ২০১২ সালে শ্রীলংকার অজন্তা মেন্ডিস জ়িম্বাবুয়ের বিপক্ষে ও ভারতের হরভজন সিং ইংল্যান্ডের বিপক্ষে দুটি করে মেডেন করেছিলেন।

 

ফার্গুসনের আগুণে পুরে ১৯.৪ ওভারে ৭৮ রানে অলআউট হয়ে যায় পাপুয়া নিউগিনি। এছাড়া ট্রেন্ট বোল্ট, টিম সাউদি ও ইস সোধি দুটি করে উইকেট নেন। এরপর ১২.২ ওভারে তিন উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় কিউইরা।

 

আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের কাছে টানা দুই ম্যাচ হেরে এবার সুপার ওভারের রেস থেকে ছিটকে পড়ে নিউজিল্যান্ড। যদিও উগান্ডা ও পাপুয়া নিউগিনির বিপক্ষে দুটি বড় জয় নিয়ে দেশে ফিরছেন কেন উইলিয়ামসনরা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন