ঈদ মানুষের কাছে একটা কষ্টের দিনে পরিণত হয়েছে: মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

ছবি : ফাইল ছবি

মূল্যস্ফীতির কারণে এবারের ঈদ দেশের মানুষের কাছে একটা কষ্টের দিন বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার (১৭ জুন) ঈদুল আজহার নামাজ আদায় শেষে ঠাকুরগাঁও শহরের কালিবাড়ি তাঁ‌তিপাড়া এলাকায় পৈত্রিক বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিএনপির মহাসচিব এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, এবারের ঈদ বাংলাদেশের মানুষের কাছে একটা কষ্টের দিন। কারণ এখন যারা পশু কোরবানি করেন তারা বড় রকমের মূল্যস্ফীতিতে আক্রান্ত। একই সঙ্গে সাধারণ মানুষ কোরবানি দিতে পারেন না, বিভিন্নভাবে কোরবানির গোশত সংগ্রহ করেন। এমনকি তাদের পক্ষে তা রান্না করাও কঠিন হয়ে দাঁড়িয়েছে। কারণ রান্নার সমস্ত মসলা ও অন‌্যান‌্য উপকরণগুলো সংগ্রহ করা কঠিন।

তিনি বলেন, আজকে দ্রব্যমূল্য যেভাবে বেড়েছে তাতে সাধারণ মানুষের জীবন একেবারে অতিষ্ঠ হয়ে গেছে। মানুষ ঈদ আনন্দ উপভোগ করার সুযোগ পা‌চ্ছেন না।

বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে ঈদুল আজহা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজকে দেশে দুর্নীতির ব্যাধি ছড়িয়ে পড়েছে। ঈদুল আজহার ত্যাগের মাধ‌্যমে যারা দুর্নীতিতে নিমজ্জিত আছেন তারা তা ত্যাগ করবেন। একই সঙ্গে জনগণের জন্য মানুষের কল্যাণে তারা কাজ করবেন বলে আশা করি।

বিএনপি সেন্টমার্টিন নিয়ে যে কথা বলছে তাতে গুজব ছড়ানো হয়েছে— আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের প্রসঙ্গে বিএন‌পির মহাস‌চিব বলেন, যারা রাজনীতি করছেন, ক্ষমতায় আছেন তারা যদি সত্য উপলব্ধি না করেন, তারা যদি দেশের সমস্যা, গণমানুষের আকাঙ্ক্ষা বুঝতে না পারেন, তাহলে তারা কীভাবে শাসক হবেন? দেড় যুগ ধরে দখলদার আওয়ামী লীগ সরকার জনগণের সব আকাঙ্ক্ষাগুলোকে পদদলিত করে দিয়েছে। জনগ‌ণের অধিকারগুলোকে ভোটের অধিকারগুলোকে পদদলিত করে দিয়েছে।

মির্জা ফখরুল বলেন, মিয়ানমার ও সেন্টমার্টিনের বর্তমান ইস্যুটি আমাদের কাছে গুরুত্বপূর্ণ। কারণ যে যাই বলুক এটাই সত্য যে সেখানে গোলাগুলি হচ্ছে। টেকনাফ থেকে সেন্টমার্টিনের সমস্ত জাহাজগুলো বন্ধ হয়ে গে‌ছে। এ সত্যকে তারা (আওয়ামী লীগ) অস্বীকার করবে কীভাবে। বিজিবির প্রধান সেখানে যাচ্ছে বারবার। সেনাবাহিনীর প্রধান বারবার বলছেন আমরা সতর্ক আছি। তাহলে আমরা (বিএনপি) গুজব ছড়ালাম কোথায়?

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন