আজ পবিত্র ঈদুল আজহা

বণিক বার্তা ডেস্ক

বণিক বার্তা ইলাস্ট্রেশন।

ত্যাগের মহিমা নিয়ে এলো পবিত্র ঈদুল আজহা। ইসলাম ধর্মাবলম্বীদের এ ধর্মীয় উৎসবের আনুষ্ঠানিকতায় রয়েছে ঈদের নামাজ ও পশু কোরবানি। সোমবার (১৭ জুন) সকালে দুই রাকাত ঈদের নামাজ আদায় করবেন মুসল্লিরা। এরপর সামর্থ্যবানরা আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশে পশু কোরবানি দেবেন।

আজ রাজধানীর জাতীয় ঈদগাহ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ ১৮৪টি ঈদগাহ ও প্রায় দেড় হাজার মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হওয়ার কথা। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এ তথ্য জানিয়েছে।

প্রতি বছরের মতো জাতীয় ঈদগাহ মাঠে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল সাড়ে ৭টায়। ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ রুহুল আমিন।

বরাবরের মতো জাতীয় মসজিদ বায়তুল মোকাররমেও পরপর ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায় শুরু হয়। এরপর প্রতি এক ঘণ্টা পরপর তিনটি এবং শেষ ঈদ জামাতটি বেলা পৌনে ১১টায় অনুষ্ঠিত হবে।

তাছাড়া কিশোরগঞ্জের প্রায় দুইশ বছরের ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ মাঠে এবার ১৯৭তম ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে। দেশের বৃহত্তম এই ঈদগাহ ময়দানে সকাল ৯টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এই জামাতে অংশগ্রহণের সুবিধার্থে ভৈরব-কিশোরগঞ্জ-ভৈরব ও ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ লাইনে ‘শোলাকিয়া ঈদ স্পেশাল’ নামে দুটি স্পেশাল ট্রেন চলাচল করবে।

মুসলমানদের কোরবানির ইতিহাস অনেক প্রাচীন। পবিত্র কোরআনের বর্ণিত আছে, হজরত ইবরাহিম (আ) আল্লাহ তায়ালার কাছে নেক সন্তান লাভের জন্য দোয়া করেছিলেন। এরপর ইবরাহিম (আ) ঘরে হজরত ইসমাইলের (আ) জন্ম হয়। একপর্যায়ে ইসমাইলের (আ) চলাফেরা করার মতো বয়স হলে আল্লাহ স্বপ্নে তার পিতা ইবরাহিমকে (আ) তাকে উৎসর্গ করা নির্দেশ দেন। পিতার মুখ থেকে এ কথা শুনে হজরত ইসমাইল (আ) রাজি হয়ে যান। এরপর ইবরাহিম (আ) একটি নির্জন স্থানে নিয়ে গিয়ে ইসমাইলকে (আ) জবাইয়ের প্রস্তুতি নেন। এ সময় ইসমাইলকে (আ) জবাইয়ে উদ্যত হলে তাৎক্ষণিক আল্লাহ তায়ালা জান্নাত থেকে একটি জন্তু পাঠিয়ে দেন। এ সময় ইসমাইলের (আ) পরিবর্তে জন্তুটি জবাই হয়। আল্লাহ তায়ালা ইবরাহিমের (আ) এই আত্মত্যাগে খুশি হন। এরপর থেকে জিলহজ মাসের ১০ তারিখ আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় মুসলিমরা পশু কোরবানি দিয়ে থাকেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন