মাইক্রো এসডি কার্ড রিডার কাজ না করলে করণীয়

বণিক বার্তা ডেস্ক

ছবি: টেকরাডার

অতিরিক্ত স্টোরেজ বা কম্পিউটারে ছবি সংরক্ষণে দ্রুত ও সহজ একটি মাধ্যম হচ্ছে এসডি কার্ড ব্যবহার। অনেক সময় বিভিন্ন কারণে মাইক্রো এসডি কার্ড কম্পিউটারে দেখায় না। ক্যামেরা বা অন্য ডিভাইসে মেমোরি কার্ড বা এতে থাকা ফাইল দেখা গেলেও কম্পিউটারে প্রবেশ করানোর পর কার্ড দেখা যায় না। এর পেছনে বেশকিছু কারণ ও ত্রুটি রয়েছে। অধিকাংশ ক্ষেত্রে কার্ড বের করে পুনরায় প্রবেশ করালে সমাধান হয়ে যায়। সমস্যা থেকে গেলে কিছু বিষয় মাথায় রাখতে হবে।

প্রথমত, কার্ড রিডার হয়তো কম্পিউটারে ভালোভাবে যুক্ত হয়নি। দ্বিতীয়ত, কার্ডে থাকা ফাইল কোনো কারণে নষ্ট হয়ে যেতে পারে। ডিভাইসের ড্রাইভার পুরনো হতে পারে। এসডি কার্ডে ম্যালওয়্যারের সংক্রমণ এবং ড্রাইভারের কোনো ফাইল না থাকা। সমস্যা সমাধানের উদ্যোগ নেয়ার আগে রিডারে কার্ড সাপোর্ট করে কিনা সেটিও নিশ্চিত করতে হবে। তার পরও সমস্যা থেকে গেলে নিম্নোক্ত ধাপগুলো অনুসরণ করতে হবে।

এসডি কার্ড ও অ্যাডাপ্টার পরিষ্কার করা: লম্বা সময় এসডি কার্ড ও অ্যাডাপ্টার ব্যবহার করা না হলে সেগুলোর সংযোগস্থলে ময়লা ও মরিচা জমে যায়। এর ফলে কম্পিউটারে রিডার বা কার্ড যুক্ত করলেও রিড করা সম্ভব হয় না। তাই কার্ড বা রিডার ব্যবহার করার আগে এগুলোর সংযোগ স্থান ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। এছাড়া সংযোগ পেতে আলাদা পোর্টে রিডার ব্যবহার করে দেখতে হবে।

এসডি কার্ডের জন্য আলাদা ড্রাইভ লেটার নির্ধারণ করা: কম্পিউটার সিস্টেমে যুক্ত সব মেমোরি ডিভাইসেরই আলাদা ড্রাইভ লেটার থাকে। এর মাধ্যমে ডিভাইসটিকে শনাক্ত করা যায়। যদি শনাক্তকরণ এ লেটার না থাকে তাহলে কার্ডে প্রবেশ করা যাবে না এবং ফাইলও পাওয়া যাবে না। এজন্য উইন্ডোজের সার্চবার থেকে ডিস্ক ম্যানেজমেন্টে প্রবেশ করে এসডি কার্ড কোন ড্রাইভের অধীনে রয়েছে তা দেখে নিতে হবে।

রাইট প্রটেকশন বন্ধ করা: মেমোরি কার্ড থেকে কোনো ফাইল মুছে যাওয়া ও রিরাইট হওয়ার ঝুঁকি প্রতিরোধে রাইট প্রটেকশন ফিচার থাকে। এটি চালু থাকলে কার্ডের ফাইল শুধু দেখা যাবে। মেমোরি কার্ডের বাম দিকে একটি আলাদা লক সুইচ থাকে। যদি সেটি লক থাকে তাহলে আনলক করে দিতে হবে। এরপর পুনরায় রিডারে প্রবেশ করিয়ে ব্যবহার করতে হবে।

এসডি কার্ডের ত্রুটি শনাক্ত করা: উইন্ডোজের কমান্ড লাইনে চেক ডিস্ক কমান্ড দেয়ার মাধ্যমে যেকোনো ড্রাইভের ত্রুটি শনাক্তে স্ক্যান অপশন চালু করা যায়। এটি ড্রাইভে বা কার্ডে কোনো ত্রুটি থাকলে তা শনাক্ত করবে এবং স্বয়ংক্রিয়ভাবে সেটির সমাধানও দেবে।

ডিভাইস ম্যানেজার থেকে কার্ডের ত্রুটি শনাক্ত: কম্পিউটারে যুক্ত সব ডিভাইসের তালিকা ডিভাইস ম্যানেজারে থাকে। তাই যেকোনো সমস্যা চিহ্নিতের ক্ষেত্রে ডিভাইস ম্যানেজার থেকে এসডি কার্ড শনাক্ত এবং সমস্যা অনুযায়ী সমাধান করতে হবে।

এসডি কার্ডের ড্রাইভার আপডেট করা: এসডি কার্ড বা রিডার শনাক্তের ড্রাইভার পুরনো হলে কম্পিউটার সেটি শনাক্ত করতে পারবে না। তাই ডিভাইস ড্রাইভার সবসময় আপডেট রাখতে হবে।

এসডি কার্ডের ড্রাইভার পুনরায় ইনস্টল করা: ডিভাইস ড্রাইভার আপডেট করার পরও যদি কার্ড ব্যবহার করা না যায়, তখন ড্রাইভার পুনরায় ইনস্টল করতে হবে।

ক্ষতিকর ফাইল মুছে ফেলতে এসডি কার্ড ফরমেট দেয়া: এসডি কার্ডে যদি ম্যালওয়্যার সংক্রমণ করে তাহলে সেটি কম্পিউটারে দেখাবে না। যদি এমন কোনো সমস্যা দেখা দেয় তাহলে কার্ডটি ফরমেট দিয়ে নিতে হবে। এতে করে কার্ড ও কম্পিউটার দুই-ই ম্যালওয়্যারের সংক্রমণ থেকে সুরক্ষিত থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন