মাটির নিচে বিদ্যালয় তৈরি করছে ইউক্রেন

বণিক বার্তা অনলাইন

ছবি: দ্য গার্ডিয়ান

প্রথমবারের মতো শিক্ষার্থীদের জন্য ভূগর্ভস্থ স্কুল তৈরি করতে যাচ্ছে ইউক্রেন। রাশিয়ার ঘন ঘন বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে খারকিভে এ শিক্ষাপ্রতিষ্ঠান তৈরি হবে বলে জানিয়েছেন শহরটির মেয়র। খবর দ্য গার্ডিয়ান।

মেয়র ইহোর তেরেখভ টেলিগ্রাম মেসেজিং অ্যাপে জানান, এই ধরনের স্থাপনা খারকিভের হাজার হাজার শিশুকে ক্ষেপণাস্ত্র হুমকির সময়ও নিরাপদে পড়াশোনা করতে সহায়তা করবে।

যদিও যুদ্ধের কারেণ সম্মুখ সারির অঞ্চলের অনেক স্কুলকে অনলাইনে যেতে বাধ্য করেছে। এছাড়া খারকিভে মেট্রো স্টেশনে চালু করা হয়েছে শ্রেণীকক্ষ। স্টেশন জুড়ে প্রায় ৬০টিরও বেশি আলাদা ক্লাসরুমের ব্যবস্থা করেছে, সেখানে ১০০০ জনেরও বেশি বাচ্চাদের পড়ানো হচ্ছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার আগে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের জনসংখ্যা ছিল ১৪ লাখের বেশি।

শহরটিতে প্রায় প্রতিদিনই রাশিয়ান রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। চলতি বছর শিক্ষাবর্ষ শুরুর আগে খারকিভ কর্তৃপক্ষ স্কুলে শিক্ষার্থীদের স্বশরীরে উপস্থিত থাকার জন্য একটি পরিকল্পনা করেন।

গত বছর বোমা হামলার কারণে প্রায় এক লাখ ৬০ হাজার মানুষ বিস্তৃত প্ল্যাটফর্মে আশ্রয় নিয়েছিল এবং তাদের মধ্যে শিশু ছিল সাত হাজার। তবে পরিকল্পিত স্কুলটি কত বড় হবে বা কবে খুলবে তা পরষ্কার করে জানানো হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন