মালয়েশিয়ায় দক্ষ জনশক্তি রফতানিতে একসঙ্গে কাজ করবে এফবিসিসিআই ও বিএমসিসিআই

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের অন্যতম শ্রমবাজার হিসাবে বিবেচিত মালয়েশিয়া। মালয়েশিয়ায় দক্ষ শ্রমশক্তি রফতানিতে একসঙ্গে কাজ করবে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং বাংলাদেশ মালয়েশিয়া চেম্বার অব কমার্স (বিএমসিসিআই)।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা জানান এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

চতুর্থ শিল্প বিপ্লব এবং খাতভিত্তিক চাহিদাকে বিবেচনায় রেখে দক্ষ জনশক্তি তৈরির ওপর গুরুত্ব দিয়েছেন মাহবুবুল আলম।

এফবিসিসিআইয়ের সভাপতি বাংলাদেশের দক্ষ কর্মীদের বিদেশে কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধিতে বাংলাদেশ মালয়েশিয়া চেম্বারের সঙ্গে যৌথভাবে কাজ করা এবং মালয়েশিয়া থেকে বাংলাদেশে সরাসরি বিদেশী বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে বিএমসিসিআইকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

এ সময় বিএমসিসিআইস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, জনশক্তি রফতানিতে বাংলাদেশের প্রধান সমস্যা হলো ইমেজ সংকট। বহির্বিশ্বে আমরা প্রচার করেছি আমাদের সহজলভ্য শ্রমের কথা। বাংলাদেশেও যে দক্ষ চিকিৎসক, প্রকৌশলী, আইসিটি এক্সপার্টসহ বিভিন্ন খাতের দক্ষ জনবল রয়েছে— এটি বহির্বিশ্বের কাছে তুলে ধরতে হবে।

সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের পরিচালক হাফেজ হারুন, মোহাম্মদ নিজাম উদ্দিন, বিএমসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি সাব্বির আহমেদ খান, সহ-সভাপতি জামিলুর রহমান, বিএমসিসিআইযৈর মহাসচিব মো. মোতাহার হোসেন খান, পরিচালক মো. মামুনুর রহমানসহ অনেকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন