তুরস্কে ২০০ কোটি ডলার বিনিয়োগ করবে আলিবাবা

বণিক বার্তা ডেস্ক

তুরস্কে ২০০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে এ কথা জানিয়েছে আলিবাবার প্রেসিডেন্ট মাইকেল ইভান্স। খবর রয়টার্স।

কোম্পানির তুর্কি ইউনিটের বিবৃতিতে বলা হয়েছে, আলিবাবার প্রেসিডেন্ট মাইকেল ইভান্স এরদোগানের সঙ্গে বৈঠকে বিনিয়োগের কথা জানিয়েছেন। তবে ঠিক কবে নাগাদ বিনিয়োগ করা হবে তা নির্দিষ্ট করে বলা হয়নি। বিবৃবিতে বলা হয়েছে, ‘‌বেঠকে ইভান্স তুর্কি প্রেসিডেন্টকে জানিয়েছেন, দেশটির সবচেয়ে পরিচিত ই-কমার্স প্লাটফর্মগুলোর মধ্যে অন্যতম ট্রেন্ডিওলের মাধ্যমে তুরস্কে আলীবাবা এরই মধ্যে ১৪০ কোটি ডলার বিনিয়োগ করেছে।’

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে যোগ দিতে বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন এরদোগান। ট্রেন্ডিওলের প্রেসিডেন্ট ক্যাগ্লায়ান সেটিনও এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সেটিন বলেছেন, ইভান্স তার নতুন বিনিয়োগ সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন। যার মধ্যে আঙ্কারায় একটি ডাটা সেন্টার ও একটি লজিস্টিক সেন্টার এবং ইস্তানবুল বিমানবন্দরে রফতানি অপারেশন কেন্দ্রে বিনিয়োগ করবেন।

অন্যদিকে, ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলোন মাস্ককে তুরস্কে টেসলার কারখানা স্থাপনের প্রস্তাব করেছেন এরদোগান। রোববার ইলোন মাস্কের সঙ্গে বৈঠকে এ প্রস্তাব দেন তুর্কি প্রেসিডেন্ট। রয়টার্স জানান, নিউইয়র্কে জাতিসংঘের ভবনের পাশে এক আকাশচুম্বী তুর্কি ভবনে মাস্কের সঙ্গে এক বৈঠকে এরদোগান মাস্ককে এ প্রস্তাব করেন বলে জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন