কেন্দ্রীয় ব্যাংকে নতুন গভর্নর নিয়োগ দিলেন এরদোগান

বণিক বার্তা অনলাইন

ছবি: আনাদোলু এজেন্সি

টার্কিশ লিরার রেকর্ড দরপতনের পর কেন্দ্রীয় ব্যাংকের গর্ভনর পদে রদবদল ঘটিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। মার্কিন যুক্তরাষ্ট্রের একজন অর্থ নির্বাহী হাফিজ গেয়ে এরকানকে নতুন গভর্নর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। শুক্রবার (০৯ জুন) তুর্কি গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড সরকারি গেজেটের বরাদ দিয়ে এ খবর জানিয়েছে। 

গত কয়েক বছর ধরে লিরার মান কমে যাওয়া ও জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার লাগাম টেনে ধরতে নেওয়া পদক্ষেপের অংশ হিসেবে এই নিয়োগ দিয়েছেন এরদোগান। নয়া গভর্নর এরকান এর আগে ফার্স্ট রিপাবলিক ব্যাংকের কো-সিইও এবং গোল্ডম্যান স্যাকসের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। গত ২৮ মে তৃতীয় মেয়াদে এরদোগান প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার এক সপ্তাহের মাথায় এরকান এই নিয়োগ পেলেন।

পঞ্চম কেন্দ্রীয় ব্যাংকের প্রধান সাহাপ কাভসিওগ্লু -এর স্থলাভিষিক্ত হবেন এরকান। কেন্দ্রী ব্যাংকের গভর্নর হিসেবে কাভসিওগ্লুর গত চার বছরের সময়কালে ২০২১ সালে লিরার ঐতিহাসিক পতন ঘটে এবং সেসময় বিগত ২৪ বছরের ইতিহাসে মূল্যস্ফীতি সর্বোচ্চ ৮৫ শতাংশ বৃদ্ধি পায়।

২০২১ সালের নীতিমালায় লিরার মান ১৯ শতাংশ থেকে কমিয়ে ৮ দশমিক ৫ শতাংশ করা হয়েছিল। কিন্তু বাস্তবে লিরার দরপতন ঘটেছিল এবং পরিস্থিতি স্বাভাবিক করতে ডজনখানের নীতি গ্রহণ করা হয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদন থেকে জানা যায়, ধারাবাহিক পতনের মধ্য দিয়ে এই সপ্তাহে লিরার মান সর্বকালের সর্বনিম্ন অবস্থায় এসে ঠেকেছে। গতকাল ডলারের বিপরীতে লিরার বিনিময় হার দাঁড়িয়েছিল ২৩ দশমিক ১৭। 

ফ্রি মালয়েশিয়া টুডে এ সংক্রান্ত এক প্রতিবেদন জানিয়েছে, এরকানের নিয়োগ দেওয়ার বিষয়টি এখনো অস্পষ্ট। কারণ প্রিন্সটন থেকে আর্থিক প্রকৌশল পিএইচডিসহ তার আইভি লীগ শিক্ষা জীবন এবং ওয়াল স্ট্রিট ও মার্কিন কর্পোরেট বোর্ডরুমে এরকানের বিস্তৃত ক্যারিয়ার ইতিহাসে আনুষ্ঠানিকভাবে কোন মনিটরি পলিসি নিয়ে কাজ করার অভিজ্ঞতা নেই। 

তার লিঙ্কডইন প্রোফাইল থেকে জানা যায়, তিনি ২০১৪-২১ সময় পর্যন্ত যুক্তরাষ্ট্রের ফার্স্ট রিপাবলিক ব্যাংকে ছিলেন। সম্প্রতি সরকার ব্যাংকটিকে জব্দ করে জেপি মরগানের কাছে বিক্রি করে দিয়েছে। ২০০৮ সাল থেকে ব্যর্থ হওয়া বৃহত্তম মার্কিন ব্যাংক এটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন