মে মাসে সড়কে নিহতের এক-তৃতীয়াংশ নারী ও শিশু

নিজস্ব প্রতিবেদক

ছবি: বণিক বার্তা

গত মে মাসে দেশে ৪৯১ সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪০৮ জন। যাদের মধ্যে নারী ৬৭ ও শিশু ৭৮ জন, মোট ১৪৫ জন। অর্থাৎ নিহতের এক-তৃতীয়াংশের বেশি নারী ও শিশু। একই সময়ে মোট আহত হয়েছে ৬৩১ জন।

এই প্রতিবেদন তৈরি করেছে রোড সেফটি ফাউন্ডেশন। সংস্থার নির্বাহী পরিচালক সাইদুর রহমান আজ শুক্রবার (৯ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বিস্তারিত জানান।

গত মাসে উল্লেখযোগ্য সংখ্যক মৃত্যু হয়েছে মোটরসাইকেল দুর্ঘটনায়। ১৫৬টি দুর্ঘটনায় নিহত ১৪১ জন, যা মোট নিহতের ৩৪ দশমিক ৫৫ শতাংশ। আর মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩১ দশমিক ৭৭ শতাংশ।

দুর্ঘটনায় ১০৪ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ২৫ দশমিক ৪৯ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭২ জন, অর্থাৎ ১৭ দশমিক ৬৪ শতাংশ।

এই সময়ে ৬টি নৌ-দুর্ঘটনায় ৪ জন নিহত ও ২ জন নিখোঁজ রয়েছেন। ২৫টি রেলপথ দুর্ঘটনায় ২৩ জন নিহত ও ৬ জন আহত হয়েছেন।

দুর্ঘটনার ৭১টি অর্থাৎ ১৪ দশমিক ৪৬ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ২৩৬টি অর্থাৎ ৪৮ দশমিক ০৬ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে ও ১০৭টি অর্থাৎ ২১ দশমিক ৭৯ শতাংশ পথচারীকে চাপা বা ধাক্কা দেয়ায় ঘটেছে। ৫৪টি অর্থাৎ ১০ দশমিক ৯৯ শতাংশ যানবাহনের পেছনে ধাক্কা ও ২৩টি অর্থাৎ ৪ দশমিক ৬৮ শতাংশ অন্যান্য কারণে ঘটেছে।

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঢাকা বিভাগে ২৭ দশমিক ২৯ শতাংশ ও প্রাণহানি ২৫ শতাংশ। সবচেয়ে কম সিলেট বিভাগে দুর্ঘটনা ৪ দশমিক ২৭ শতাংশ ও প্রাণহানি ৬ দশমিক ৩৭ শতাংশ।

ঢাকা বিভাগে ১৩৪টি দুর্ঘটনায় ১০২ জন নিহত ও সিলেট বিভাগে ২১টি দুর্ঘটনায় ২০ প্রাণহানি ঘটেছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন