বিশ্ব স্বাস্থ্য সংস্থার উৎসবে পুরস্কৃত বাংলাদেশের তথ্যচিত্র

ফিচার প্রতিবেদক

তথ্যচিত্রের পোস্টার ছবি: মিতালি দাস

স্বাস্থ্য সচেতনতা নিয়ে চলচ্চিত্র উৎসব করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হেলথ ফর অল ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নেয় বিশ্বের নানা দেশের সিনেমা ও তথ্যচিত্র। কয়েক বছর ধরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা আয়োজন করেছে এ চলচ্চিত্র উৎসব। সে ধারাবাহিকতায় এ বছরও আয়োজিত হয়েছে উৎসবটি। এতে বাংলাদেশের একটি তথ্যচিত্র ‘‌গ্রা পিঁ’ অর্জন করেছে। আরিফুর রহমান ও মিতালি দাস পরিচালিত সিনেমাটির নাম ‘‌ওয়ান ইন থার্টি সিক্স মিলিয়ন’। 

তথ্যচিত্রের গল্পটি মূলত সিসার বিষক্রিয়া নিয়ে। বাংলাদেশ বিশ্বের চতুর্থ দূষণ প্রভাবিত দেশ। এ দেশের প্রায় ৩ কোটি ৬০ লাখ শিশু সিসাজনিত বিষক্রিয়ার শিকার হয়। ফলে মস্তিষ্কের ক্ষতি, বুদ্ধিমত্তা কমে যাওয়া ও স্বভাবে পরিবর্তনসহ নানা সমস্যা সৃষ্টি হয়। সাড়ে ৬ মিনিটের তথ্যচিত্রে এ রকমই বিষক্রিয়ায় আক্রান্ত সাইমের গল্প বলা হয়েছে। সাইম ওই সাড়ে তিন কোটি শিশুর একজন।

মিতালি দাস ও আরিফুর রহমান

তথ্যচিত্রটির পুরস্কার প্রাপ্তিতে সিনেমা নিয়ে আরিফুর রহমান বলেন, ‘‌আমি আক্রান্ত ছেলেটি ও তার মায়ের আবেগ ধরতে চেয়েছি। এছাড়া তথ্যচিত্রটি নির্মাণের সময় বাংলাদেশে সিসাজনিত দূষণের ভয়াবহতাও চোখে পড়েছে।’ মিতালি দাস বলেন, ‘‌আমরা চাই না সাইমের মতো আর কারো ক্ষতি হোক। তথ্যচিত্রের মাধ্যমে আমরা সিসাজনিত দূষণের ক্ষতিকারক দিক দেখিয়ে সচেতনতা তৈরি করতে চেয়েছি।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ উৎসবে ১০৬টি দেশ থেকে ৮০০ নির্মাতা তাদের সিনেমা জমা দেন। সেখান থেকে ৯৩টি চলচ্চিত্র বাছাই হয়। পুরস্কৃত হয়েছে ১১টি। এবারের আয়োজনের জুরি হিসেবে ছিলেন অভিনেতা আলফনসো হেরেরা ও অভিনেত্রী শ্যারন স্টোন, কোরিওগ্রাফার শেরি সিলভার, ক্লাইমেট অ্যাকটিভিস্ট সোফিয়া কিয়ান্নি ও মিডিয়া ব্যক্তিত্ব অ্যাডেরে ওনিয়াঙ্গো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন