চা উৎপাদন বাড়াতে কাজ করছে শ্রীলংকা

বণিক বার্তা ডেস্ক

চা উৎপাদনের উন্নতি সাধনে মনোযোগী হচ্ছে শ্রীলংকার চা বোর্ড। ইতিবাচক ফলাফলও আসতে শুরু করেছে। ফলে চলতি বছর পণ্যটির উৎপাদন ব্যাপক বাড়বে বলে প্রত্যাশা করা হচ্ছে। খবর দ্য হিন্দু বিজনেস লাইন।

চা বোর্ডের চেয়ারম্যান নিরাজ ডি মেল বলেন, ‘‌এপ্রিলে উৎপাদন হয়েছে ১৫ লাখ কেজি। আগামী মাসগুলোয় উৎপাদন আরো বাড়তে পারে। চলতি বছর আমরা সাড়ে ২৬ কোটি কেজি চা উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছি। উৎপাদন ২৭ কোটি কেজিতেও উন্নীত হতে পারে, যা গত বছর ছিল ২৫ কোটি ১৫ লাখ কেজি।’ অনুকূল আবহাওয়া ও যথাযথ সার প্রয়োগ এ প্রবৃদ্ধির পেছনে বড় ভূমিকা রাখবে বলে মনে করছেন তিনি।

বিশ্লেষকরা বলছেন, শ্রীলংকা সরকারের পুরোপুরি অর্গানিক পদ্ধতিতে চা চাষের যে পলিসি তা ব্যর্থ হয়েছে। পলিসিতে পরিবর্তন এনেছে দেশটি। সার প্রয়োগ, পুনরায় চারা রোপণসহ বিভিন্ন প্রচারণা চালানো হচ্ছে। উদ্দেশ্য বিশ্ববাজারে নিজেদের হারানো অবস্থান ফিরিয়ে আনা। শ্রীলংকা বৈশ্বিক চা উৎপাদনে বিশ্বের তৃতীয় শীর্ষ দেশ ছিল।

দক্ষিণ ভারতের চা নিলাম কেন্দ্রগুলোর তথ্যমতে, এসব কেন্দ্র থেকে চা রফতানি কমে যাওয়ায় শ্রীলংকার জন্য ভালো সুযোগ তৈরি হয়েছে। আন্তর্জাতিক ক্রেতাদের জন্য সিলন চায়ের বড় উৎস হয়ে উঠতে দেশটিকে সহায়তা করছে বিষয়টি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন