হুন্দাইয়ের গাড়িতে যুক্ত হবে স্যামসাংয়ের প্রসেসর

বণিক বার্তা ডেস্ক

এক্সিনোস অটো ভি৯২০ তৃতীয় প্রজন্মের অটোমোটিভ প্রসেসর ছবি: স্যামসাং

হুন্দাই মোটরের গাড়িতে ব্যবহার হবে স্যামসাং ইলেকট্রনিকসের এক্সিনোস প্রসেসর। উন্নত সেমিকন্ডাক্টর নির্মাতা স্যামসাং সম্প্রতি বিষয়টি ঘোষণা করেছে। 

দ্য কোরিয়া হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়, স্যামসাংয়ের সর্বশেষ অটোমোটিভ প্রসেসর ‘এক্সিনোস অটো ভি৯২০’ হুন্দাই মোটরের পরবর্তী প্রজন্মের ইন-ভেহিকল ইনফোটেইনমেন্ট (আইভিআই) সিস্টেমের জন্য নির্বাচিত হয়েছে। ২০২৫ সালের মধ্যে এ প্রযুক্তি চালু হওয়ার প্রত্যাশা করা হচ্ছে। দক্ষিণ কোরিয়ার শীর্ষ দুই নির্মাতা কোম্পানির মধ্যে এ-সংক্রান্ত অংশীদারত্ব এটাই প্রথম।

স্যামসাংয়ের এলএসআই বিজনেস ডিভিশনের বিক্রয় ও বিপণনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জে জিওল পাই বলেন, ‘আমরা হুন্দাই মোটরের মতো শীর্ষ নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে একত্রে কাজ করতে পেরে আনন্দিত। আশা করছি, এ অংশীদারত্ব অটোমোটিভ ইনফো-এন্টারটেইনমেন্ট স্পেসে আমাদের অবস্থানকে আরো দৃঢ় করবে। এছাড়া আমাদের বিশ্বব্যাপী গ্রাহক ও ইকোসিস্টেম অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতার মাধ্যমে আমরা অটোমোবাইল চিপ উৎপাদন চালিয়ে যাব। এটি আরো নিরাপদ এবং উপভোগ্য গতিশীলতার অভিজ্ঞতা দেবে।’

‘এক্সিনস অটো ভি৯২০’ হল অ্যাডভান্সড আইভিআই সিস্টেমের জন্য স্যামসাংয়ের একটি তৃতীয় প্রজন্মের অটোমোটিভ প্রসেসর। সিপিইউ, গ্র্যাফিকস ও নিউরাল প্রসেসিং পারফরম্যান্সের উল্লেখযোগ্য উন্নয়ন করা হয়েছে প্রসেসরটিতে। এটি রিয়েল টাইমে ডিসপ্লেতে ক্রিটিক্যাল ড্রাইভিং তথ্য প্রদর্শন করবে। পাশাপাশি উন্নত গ্র্যাফিকসসমৃদ্ধ ভিডিও কনটেন্ট এবং একাধিক ডিসপ্লেতে গেমগুলোর নির্বিঘ্ন প্লেব্যাক করতে সক্ষম করে, যা একটি অনুকূল ইন-ভেহিকল অভিজ্ঞতা দেয়।

ভি৯২০ সিপিইউতে স্বতন্ত্রভাবে ড্রাইভিংয়ের জন্য অপ্টিমাইজড আর্মের সর্বশেষ ১০টি কোর রয়েছে। পূর্ববর্তী সংস্করণটির তুলনায় যা ১ দশমিক ৭ গুণ বেশি প্রসেসিং কর্মক্ষমতা সক্ষম করে। প্রসেসরটি এলপিডিডিআর৫ মেমোরির অত্যাধুনিক গতির সাহায্যে, ড্যাশবোর্ড, ইনফোটেইনমেন্ট এবং রিয়ার সিট এন্টারটেইনমেন্ট সিস্টেমের জন্য ছয়টি উচ্চ-রেজ্যুলিউশনের ডিসপ্লে এবং ভিজ্যুয়াল তথ্য সংগ্রহ করে এমন ১২টি ক্যামেরা সেন্সর দক্ষতার সঙ্গে পরিচালনা করতে পারে।

প্রসেসরটির গ্রাফিকস এবং কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) পারফরম্যান্সেও উল্লেখযোগ্য উন্নতি করা হয়েছে। এতে ডিসপ্লের ভিজ্যুয়াল প্রেজেন্টেশন উন্নত করা এবং ড্রাইভারের সঙ্গে গাড়ির তথ্য সরবরাহের মিথস্ক্রিয়া বাড়ানো হয়েছে। এর পাশাপাশি একটি সমৃদ্ধ গ্র্যাফিকাল ইউজার ইন্টারফেস সরবরাহ করতে ভি৯২০-এর পূর্বসূরীর তুলনায় দ্বিগুণ দ্রুত গ্র্যাফিকস প্রসেসিং ক্ষমতার উন্নত জিপিইউ কোর সংহত করা হয়েছে।

সাম্প্রতিক কম্পিউটিং কোরের মাধ্যমে নিউরাল প্রসেসিং ইউনিট পূর্ববর্তী প্রজন্মের তুলনায় ২ দশমিক ৭ গুণ বেশি পারফরম্যান্স অর্জন করেছে। এটি ভি৯২০ প্রসেসরকে উন্নত ড্রাইভার মনিটরিং ফিচারগুলোকে ব্যবহারের সুযোগ দেয়। ফলে একজন ড্রাইভারের অবস্থা আরো ভালোভাবে শনাক্ত করা, আশপাশের পরিবেশ দ্রুত মূল্যায়ন এবং আরো নিরাপদ ড্রাইভিং পরিবেশ নিশ্চিত করা যায়।

চালকের নিরাপত্তা আরো জোরদার করতে ভি৯২০-এর এমবেডেড সেফটি আইল্যান্ড যথাযথ সময়ে ত্রুটি শনাক্ত এবং সমাধান করে আইভিআই সিস্টেমকে সুরক্ষিত রাখে। এ ফিচারটি অটোমোটিভ সেফটি ইন্টিগ্রিটি লেভেল বি (এএসআইএল-বি) প্রয়োজনীয়তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন