ভালো রেজল্যুশনের ছবি শেয়ারের সুবিধা হোয়াটসঅ্যাপে

বণিক বার্তা ডেস্ক

সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমের মধ্যে হোয়াটসঅ্যাপ অন্যতম। ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিকসহ সব ক্ষেত্রে মেসেজিং, ফাইল, ছবি ও ভিডিও প্রদানে মেটা মালিকানাধীন প্লাটফর্মটি ব্যবহার করা হয়। তবে এতদিন ব্যবহারকারীরা ভালো মানের ছবি আদান-প্রদান করতে পারত না। এবার বেটা ভার্সনে ভালো রেজল্যুশনের ছবি পাঠানোর সুবিধা চালু করতে যাচ্ছে প্লাটফর্মটি। আইওএস ও অ্যান্ড্রয়েড প্লাটফর্ম ব্যবহারকারীরা বর্তমানে বেটা ভার্সনে এ সুবিধা পাবে। খবর গিজমোচায়না।

ফাইলের আকার ও মানে কোনো পরিবর্তন আনা ছাড়াই ফাইল আদান-প্রদান করা যাবে। উন্নত মানের ছবি পাঠানো ও অন্যান্য মিডিয়া ফাইল শেয়ারিংয়ে এটি উন্নত অভিজ্ঞতা দেবে। তবে বর্তমানে শুধু বেটা ব্যবহারকারীদের জন্য ফিচারটি আনা হয়েছে। সামনের সপ্তাহগুলোয় সবার জন্য ফিচারটি চালু করা হবে বলে প্লাটফর্ম সূত্রে জানা গেছে।

হোয়াটসঅ্যাপ আইওএস ও অ্যান্ড্রয়েড বেটা ভার্সনে ফটো কোয়ালিটি নিয়ন্ত্রণের সুবিধা চালু করা হয়েছে। ছবি পাঠানোর সময় এখন থেকে ব্যবহারকারীরা এইচডি অপশন নির্বাচন করতে পারবে। ছবির আকার সংরক্ষিত থাকায় কিছুটা কম্প্রেশন হবে। মূলত ভিজ্যুয়াল কোয়ালিটি ধরে রাখার পাশাপাশি আদান-প্রদানে সুবিধার জন্য এটি করা হবে।

ব্যবহারকারী যখন কোনো বড় আকারের ফাইল নির্বাচন করবে তখনই হাই-কোয়ালিটি ফটো শেয়ারিং ফিচারটি চালু হবে। এ ধরনের ছবির জন্যই শুধু ফিচারটি কাজ করবে, বাকি ছবির জন্য স্ট্যান্ডার্ড কোয়ালিটি থাকবে বলেও মেটা মালিকানাধীন প্লাটফর্ম সূত্রে জানা গেছে। এছাড়া কোনো ছবি পাঠানোর সময় এর মান পরিবর্তনে ম্যানুয়ালি এইচডি অপশন নির্বাচন করা যাবে।

এইচডি অপশনে ছবি পাঠানো হলে তা আলাদা ট্যাগসহ প্রাপকের কাছে পৌঁছবে। ফলে অন্য প্রান্তের ব্যবহারকারী সহজেই ফাইল চিহ্নিত করতে পারবে। বর্তমানে যেকোনো কথোপকথনে শুধু ছবি আদান-প্রদানে ফিচারটি সীমাবদ্ধ। ভিডিও বা স্ট্যাটাস আপডেটের বিষয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। বড় আকারের ভিডিও ফাইল ডকুমেন্ট করে পাঠাতে হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন