প্রথম প্রান্তিকে অস্ট্রেলিয়ার প্রবৃদ্ধি শ্লথ

বণিক বার্তা ডেস্ক

অস্ট্রেলিয়ার অর্থনীতি চলতি বছরের প্রথম প্রান্তিকে বেড়েছে সবচেয়ে ধীরগতিতে। এ সময়ে উচ্চমূল্যস্ফীতি ও ক্রমবর্ধমান সুদহারের কারণে অস্ট্রেলিয়ায় ভোক্তা ব্যয় কমেছে। খবর রয়টার্স।

বুধবার অস্ট্রেলিয়ান ব্যুরো অব স্ট্যাটিসটিকসের তথ্য বলছে, প্রথম প্রান্তিকে প্রকৃত মোট দেশজ উৎপাদন (জিডিপি) বেড়েছে দশমিক ২ শতাংশ, আগের প্রান্তিকে যা ছিল দশমিক ৫ শতাংশ। এমনকি সেটা পূর্বাভাসে বলা দশমিক ৩ শতাংশ থেকেও কম ছিল। 

বার্ষিক প্রবৃদ্ধি এ সময়ে নেমে এসেছে ২ দশমিক ৩ শতাংশে, সেটাও ২ দশমিক ৪ শতাংশ বিস্তৃতির পূর্বাভাস পূরণ করতে পারেনি।

ওই রিপোর্টে প্রাথমিক লক্ষণ দেখা গেছে, অভ্যন্তরীণ দামের চাপ কমে আসছে এবং প্রমাণ দেখা গেছে, উচ্চমূল্য ও বর্ধমান মর্টগেজ হারের কারণে গৃহস্থালি খরচ সামলাতে গিয়ে এখন সবাই সঞ্চয় কম করছে।

অভ্যন্তরীণ মূল্য প্রবৃদ্ধি ১ দশমিক ১ শতাংশে স্থির হয়েছে, গত ডিসেম্বরের প্রান্তিকে সেটা বেড়েছিল ১ দশমিক ৪ শতাংশ।

মার্চের প্রান্তিকে গৃহস্থালি ব্যয় খুবই সামান্য দশমিক ২ শতাংশ কমেছে। ফলে জিডিপিতে অংশ রেখেছে দশমিক ১ শতাংশ শতাংশীয় পয়েন্ট। তবে তার বেশির ভাগই হয়েছে জরুরি পণ্য ও পরিষেবায় বিক্রি আরো বেশি হওয়ায়। দামের চাপের কারণে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংকের ওপর চাপ তৈরি হয়েছে তাদের মূল্যহার গত মে মাসের পরে ৪০০ বেসিস পয়েন্ট বাড়ানোর, ফলে সেটি ১১ বছরের মধ্যে শীর্ষ ৪ দশমিক ১ শতাংশে পৌঁছে গেছে এবং এতে মুদ্রানীতি যে আরো বেশি কঠোর হওয়া প্রয়োজন, তা সামনে এসেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন