দুই শিশুর মৃত্যু: পেস্ট কন্ট্রোল কোম্পানির চেয়ারম্যান-এমডি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

তেলাপোকা মারার স্প্রে'র বিষক্রিয়ায় দুই শিশুর মৃত্যুর ঘটনায় নির্মাতা প্রতিষ্ঠান ডিসিএস অর্গানাইজেশন লিমিটেড নামের পেস্ট কন্ট্রোল সার্ভিস কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) গ্রেফতার করা হয়েছে। তারা হলেন- আশরাফ ও ফরহাদ। আজ বৃহস্পতিবার ( ৮ জুন) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গণমাধ্যম শাখায় আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দুই শিশুর মৃত্যুর ঘটনায় বাবা মোবারক হোসেন গত সোমবার তিনজনকে আসামি করে ভাটারা থানায় একটি মামলা করেন। অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে মামলাটি করা হয়। তেলাপোকা মারার ওষুধের বিষক্রিয়ায় দুই শিশুর মৃত্যুর ঘটনায় ছায়া তদন্ত শুরু করে ডিবি। তারা তথ্যপ্রযুক্তির সহায়তায় পেস্ট কন্ট্রোল সার্ভিস কোম্পানিটির চেয়ারম্যান ও এমডির অবস্থান শনাক্ত করে। পরে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। একই ঘটনায় প্রতিষ্ঠানটির কর্মী টিটু মোল্লাকে গত সোমবার রাতে গ্রেফতার করে পুলিশ। পরদিন মঙ্গলবার তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

হারুন অর রশীদ বলেন, এলুমিনিয়াম ফসফেট সমৃদ্ধ এ পেস্টিসাইড বড় গার্মেন্টস ও বীজ গুদাম বা অনাবাসিক জায়গাতে ব্যবহার করা যায়। কিন্তু ঘর গৃহস্থে এ জাতীয় বিষাক্ত আইটেম ব্যবহার করা যায় না। ঘরবাড়িতে এগুলো ব্যবহার করলে ও  ব্যবহৃত সে আবাসস্থল ৭২ থেকে ৯৬ ঘণ্টা ব্যবহার সম্পূর্ণ বন্ধ রাখতে হয়। বসুন্ধরার এ বাসগৃহে ব্যবহৃত ই তেলাপোকা নাশক এ ব্যবহৃত পেস্টিসাইডে রাসায়নিক আইটেমস সঠিক অনুপাতে ছিল না বলেই ধারণা করা হয়।

এর আগে, গত শুক্রবার তেলাপোকাসহ পোকামাকড় নিধনে পেস্ট কন্ট্রোল প্রতিষ্ঠানটির কর্মীদের বাসায় ডেকে নেন মোবারক-শারমিন দম্পতি। পেস্ট কন্ট্রোল সার্ভিসের কর্মীরা বাসাটিতে বিষ স্প্রে করেন। পরে পরিবারটির সদস্যরা অসুস্থ হয়ে পড়ে। গত রোববার ভোরে দুই ভাইকে হাসপাতালে নেয়া হয়। চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা করে শাহিরকে মৃত ঘোষণা করেন। পরে চিকিৎসাধীন অবস্থায় শায়ানও মারা যায়। এই দম্পতির অপর সন্তান (মেয়ে) সুস্থ আছে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন